• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চিরিরবন্দরে কুরবানির জন্য প্রস্তুত ১৯ হাজার পশু

  সুবল রায়, দিনাজপুর

০২ আগস্ট ২০১৯, ১০:৩৯
গরু মোটাতাজাকরণ
নিজ খামারে গরুর পরিচর্যা করছেন একজন খামারি ( ছবি : দৈনিক অধিকার)

মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় অনুষ্ঠান ঈদুল আযাহার (কুরবানি ঈদ) আর মাত্র ১০ দিনের মতো বাকি আছে। তাই দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার গরু খামারগুলোতে চলছে এখন শেষ সময়ের প্রস্তুতি। উপজেলায় এবারের কুরবানির জন্য ৫ হাজার ১৫টি খামারে ষাঁড় পালন করা হয়েছে। এতে কুরবানির জন্য প্রন্তুত করা হয়েছে ১৯ হাজার পশু।

কুরবানির ঈদকে সানে রেখে চিরিরবন্দরে হোল্ডিং বাড়িগুলোতেও গরু মোটাতাজাকরণ করা হয়। আর এই কাজটি সম্পন্ন করছে উপজেলার প্রায় সাত হাজার ৩১৫ জন গো-খামারি শ্রমিক। অল্প সময়ে কম পরিশ্রমে ষাঁড় মোটাতাজাকরণে লাভজনক হওয়ায় অনেক বেকার যুবক গরুর খামারের পাশাপাশি বসত-বাড়িতেও দুই- একটি করে ষাঁড় পালন করছেন। ফলে একদিকে যেমন নিজের বেকারত্ব দূর হচ্ছে অন্যদিকে দেশীয় আমিষের চাহিদাও পূরণ হচ্ছে।

খামারগুলোতে গরুর খাবার হিসেবে সরবারাহ করা হয়- কাঁচা ঘাস, চপর, ভুসি, খুদি চালের ভাত, ভুট্টার গুড়া, শুকনো খড়সহ ভিটামিন, মিনারেল এবং শর্করা জাতীয় খাবার। এরপর নিয়মিত গো খাবার তো আছেই। এছাড়া গুরুগুলোকে নিয়মিত গোসল করানো হয়ে থাকে। এভাবে চার থেকে ছয় মাস গরু পালন করলে বেশ লাভবান হওয়া যায়।

অন্যদিকে ক্রেতারা বিভিন্ন খামারে গিয়ে তাদের ইচ্ছামত গরু দেখে গরু ক্রয় করতে পারেন। এ ছাড়াও বসত-বাড়িতে ক্রেতারা গিয়ে গরু ক্রয় করে থাকেন। এছাড়া ভালো দাম পেতে পাশবর্তী হাটেও গরু তোলা হয়। উপজেলার পশু সম্পদ কর্মকর্তাসহ বিভিন্ন এলাকায় পশু চিকিৎসকেরা গরুর খামারিদের খামারে গিয়ে চিকিৎসা সেবা প্রদান করায় এই এলাকায় গরু মোটাতাজাকরণ খামারের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

সরেজমিনে উপজেলার নশরতপুর ইউপির নশরতপুর গ্রামের বাকালিপাড়ার গো-খামারি মো. আলম হোসেনের খামারে গিয়ে দেখা যায়, কুরবানির জন্য প্রস্তুত করা হয়েছে ৫১টি ষাঁড়। আনুমানিক এক একটি ষাঁড় ৫০ হাজার টাকা করে হলে যার গড় মূল্য দাঁড়ায় ২৫ লাখ ৫০ হাজার টাকা আসে।

গো-খামারি মো. আলম হোসেন জানান, মাত্র দুটি গরু দিয়ে শুরু করে অল্প পুঁজিতে বেশি লাভ হওয়ায় আমি এবং আমার স্ত্রীসহ দুজন মিলে অনেক পরিশ্রম করে এই ৫১টি মোটাজাতকরণ ষাঁড়ের খামার তৈরি করেছি। এখন বর্তমানে আমি স্ত্রী ছেলে সন্তান নিয়ে ভালো আছি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.আবু ছাঈদ জানান, উপজেলা পশুসম্পদ কর্মকর্তাদের সহযোগিতা ও পরামর্শে গরু মোটাতাজাকরণ প্রক্রিয়া সম্পন্ন করা হয়। এই উপজেলায় এবারে প্রায় ১৯ হাজার ৮০৪টি গরু ও ১৩ হাজার ১৪২টি ছাগল/ভেড়া শুধুমাত্র সুষমও গো খাবার সরবরাহ করে কুরবানির জন্য প্রস্তুত করা হয়েছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড