• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালতলীতে বেড়িবাঁধ ভেঙে যান চলাচল বন্ধ, দুর্ভোগ চরমে

  বরগুনা প্রতিনিধি

০১ আগস্ট ২০১৯, ১২:৩৬
বেড়িবাঁধ
ভেঙে যাওয়া বেড়িবাঁধ (ছবি : দৈনিক অধিকার)

বরগুনার তালতলী উপজেলার চরপাড়া গ্রামের বেড়িবাঁধ-স্লুইস ভেঙে যান চলাচল বন্ধ হয়ে গেছে। ফলে দুর্ভোগে পড়েছেন এলাকাবাসী। ছোটবগী ইউনিয়নের চরপাড়া গ্রামের মানুষের উপজেলা শহরে যাতায়াতের একমাত্র রাস্তা এটি। বেড়িবাঁধ ও স্লুইসে ক্রমাগতভাবে ভাঙন সৃষ্টি হয়ে এখন তা অত্যন্ত নাজুক অবস্থায় গিয়ে ঠেকেছে।

দ্রুত স্লুইসটি পুনর্নির্মাণ না হলে ছোটবগী ইউনিয়নের বেশ কিছু গ্রাম ডুবে গিয়ে চাষাবাদের ৪ হাজার একর জমি তলিয়ে যাবে বলে এলাকাবাসী জানান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পায়রা নদীর জোয়ারে ঢেউয়ের আঘাতে ভাঙছে বেড়িবাঁধ ও স্লুইস। স্থানীয়রা নিজ উদ্যোগে বাঁশ ও কাঠ দিয়ে গর্তটি মেরামতের চেষ্টা করেন। কিন্তু গর্তটি দিন দিন বড় হতে থাকায় এলাকাবাসীর উদ্যোগ কোনো কাজে আসছে না।

এলাকার কয়েক হাজার মানুষের উপজেলা শহরের সঙ্গে যোগাযাগ একেবারে বিছিন্ন হয়ে গেছে। তাদের এখন ১০ কিলোমিটার পথ ঘুরে বগী হয়ে তালতলী কলেজ রোড দিয়ে উপজেলা শহরে যেতে হয়। ওই এলাকার মানুষের তালতলী বাজারে পনণ্য-সামগ্রী নিয়ে আশা সম্ভব হচ্ছে না এবং বর্ষা মৌসুমের কারণে বিকল্প কাঁচা রাস্তা দিয়েও যাওয়া সম্ভব হচ্ছে না।

উপজেলা প্রকৌশলী মো. আহম্মেদ মুঠোফোনে বলেন, এ বিষয়ে কাজ করে পানি উন্নয়ন বোর্ড। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করেছি।

ছোটবগী ইউপি চেয়ারম্যান ও তালতলী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তৌফিকুউজ্জামান তনু মুঠোফোনে বলেন, আমি পানি উন্নয়ন বোর্ড ও জেলা প্রশাসকের কাছে অবগত করেছি কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না।

তিনি আরও বলেন বেড়িবাঁধ-স্লুইজটি মেরামত না হলে ৪ হাজার একর জমি তলিয়ে যাবে ও কয়েক হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হবে। চরপাড়া এলাকাটি সাগরের কাছে ও তিন নদীর মোহনায় বিধায় যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। আমাদের বেড়িবাঁধ -স্লুলিজটি স্থায়ী মেরামত করা খুবই জরুরি।

বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জল সেন দৈনিক অধিকারকে বলেন, আমি নতুন যোগদান করেছি, তাই এ বিষয়ে আমার কাছে কোনো তথ্য নেই। অভিযোগের প্রেক্ষাপটে যাচাই-বাছাই করে পদক্ষেপ নেয়া হবে ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড