• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগস্ট থেকে উন্মুক্ত হচ্ছে কাপ্তাই হ্রদে মাছ ধরা

  রাঙ্গামাটি প্রতিনিধি

৩১ জুলাই ২০১৯, ০৮:১১
কাপ্তাই হ্রদ
কাপ্তাই হ্রদ (ফাইল ছবি)

তিন মাস বন্ধ রাখার পর কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর জারি করা নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। এতে ১ আগস্ট মধ্য রাত থেকে আবার মাছ ধরা উন্মুক্ত হচ্ছে এ হ্রদে। অন্য দিকে চলতি মৌসুমে সঠিক সময়ে হ্রদে পর্যাপ্ত পানি জমেনি। ফলে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন সম্পন্ন হয়নি উল্লেখ করে, হ্রদে মাছ ধরার ওপর জারি থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহারে আরও সময় পেছানোর দাবি করেছেন মাছ ব্যবসায়ীরা।

দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম জলরাশি কাপ্তাই হ্রদ। এটি বাংলাদেশের প্রধান মৎস্য উৎপাদন ক্ষেত্র। বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ১৯৬০ সালে খরা স্রোত কর্ণফুলী নদীর ওপর রাঙামাটির কাপ্তাইয়ে নির্মিত বাঁধের ফলে এ হ্রদের সৃষ্টি। হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশ বৃদ্ধি ও উৎপাদন বাড়াতে প্রত্যেক বছর বর্ষা মৌসুমে সব ধরনের মাছ শিকার, আহরণ ও বিপণনের ওপর তিন মাস নিষেধাজ্ঞা জারি করে জেলা প্রশাসন। এবার মৌসুমে ১ মে থেকে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। মেয়াদ শেষে ১ আগস্ট মধ্য রাত থেকে হ্রদে মাছ আহরণের ওপর জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

এ দিকে হ্রদে মাছের সুষ্ঠু প্রজনন সম্পন্ন করতে নিষেধাজ্ঞা প্রত্যাহারে আরও বিশ দিন পেছানোর দাবি করেছে রাঙামাটি মৎস্য ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি লিমিটেড। দাবি জানিয়ে মৎস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) চেয়ারম্যান ও জেলা প্রশাসক বরাবরে লিখিত আবেদন জানিয়েছেন তারা।

এতে সমিতির সভাপতি মো. হারুনুর রশিদ ও সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়া বলেন, জেলা প্রশাসকের নির্দেশে প্রাথমিকভাবে আগামী ১ আগস্ট থেকে কাপ্তাই হ্রদে মাছ শিকারের আদেশ দেওয়া হয়েছে। কিন্তু ঠিক সময়ে কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানি না হওয়ায় মাছের সুষ্ঠু প্রজনন এখনো সম্পন্ন হয়নি। মাছের গুণগত আকার ও পরিমাণ এখনো ছোট। এ অবস্থায় পোনা নিধন করা হলে রাজস্ব হারিয়ে সরকারের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হবেন জেলেসহ মৎস্য ব্যবসায়ীরা। তাছাড়া হঠাৎ ভারী বৃষ্টির কারণে রাঙামাটি সড়কের অবস্থা বেহাল হয়ে রয়েছে। এতে মাছ বোঝাই পরিবহন চলাচলে বিঘ্নিত হতে পারে। পাশাপাশি আসন্ন ঈদুল আযহার উৎসব থাকায় মৎস্য শ্রমিকদের কাজে পাওয়া দুস্কর হবে। তাই কাপ্তাই হ্রদে মাছ শিকারের ওপর জারি করা নিষেধাজ্ঞা ২০ আগস্ট পর্যন্ত বহাল রাখার দাবি জানিয়েছেন, স্থানীয় মাছ ব্যবসায়ী নেতারা।

মাছ ব্যবসায়ীরা জানান, নানা অব্যবস্থাপনার কারণে রাঙামাটির কাপ্তাই হ্রদে দিন দিন মাছের উৎপাদন কমে যাচ্ছে। ব্যাহত হচ্ছে মাছের প্রাকৃতিক প্রজনন। রাজস্ব আদায়সহ নানা ক্ষেত্রে নয়ছয় হয়ে আসছে। পাশাপাশি হ্রদ হারাচ্ছে নাব্যতা। বর্জ্যে দূষিত হচ্ছে হ্রদের পানি। অব্যাহতভাবে চলছে অবৈধ উপায়ে মাছ শিকার। দ্রুত এসব অব্যবস্থাপনা রোধে করণীয় পদক্ষেপ নেওয়া না হলে ভবিষ্যতে হ্রদের অস্তিত্ব টিকিয়ে রাখা সম্ভব হবে না মর্মে আশঙ্কা মাছ ব্যবসায়ীদের।

জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, হ্রদে মাছ ধরার ওপর জারি করা নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে আসায় এরই মধ্যে বিষয়টি নিয়ে সভা হয়েছে। সভায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের কাপ্তাই হ্রদের বিপণন কেন্দ্রের কর্তৃপক্ষসহ মৎস্যজীবী ও বিভিন্ন সংস্থার কর্মকর্তা উপস্থিত ছিলেন। সভার সিদ্ধান্ত অনুযায়ী নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড