• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাবুই পাখির আবাসস্থল রক্ষায় ডিসির কাছে আবেদন

  দেবহাটা প্রতিনিধি, সাতক্ষীরা

২৯ জুলাই ২০১৯, ০৯:৫৬
বাবুই পাখির বাসা
তালগাছে বাবুই পাখির বাসা ( ছবি : দৈনিক অধিকার)

সাতক্ষীরার দেবহাটায় বিপন্ন প্রজাতির বাবুই পাখির আবাসস্থল রক্ষায় সতর্কীকরণ সাইনবোর্ড স্থাপনসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবিতে জেলা প্রশাসকের (ডিসি) কাছে লিখিত আবেদন জানিয়েছেন এক পাখি প্রেমিক।

দেবহাটা উপজেলার রত্নেশ্বরপুর গ্রামের কামারুজ্জামান নামের ওই পাখি প্রেমিক সাতক্ষীরা জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে তাৎক্ষণিক প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেনকে নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক।

পাখি প্রেমিক কামারুজ্জামান তার লিখিত আবেদনে উল্লেখ করেছেন, শিল্পী পাখি বা কারিগর পাখি হিসেবে পরিচিত বাবুই পাখি এখন বিলুপ্তির পথে। তাছাড়া বাবুই পাখির আবাসস্থল এলকায় মানুষের অপ্রীতিকর কর্মকাণ্ড বাবুই পাখিকে আরও বিপন্ন ও তাদের অস্তিত্বকে হুমকির মুখে ফেলছে। সেই সঙ্গে দেবহাটার ঘলঘলিয়া রহিমপুর এলাকার বিলে যেসব তালগাছে বাবুই পাখি বাসা বাঁধে, পাখির বাচ্চা জন্মানোর পর সেই গাছগুলোর পাতা কেটে ফেলা হয়। এতে প্রতিবছর বহু বিলুপ্ত প্রায় বাবুই পাখির বাচ্চা মারা যায়।

সেই সঙ্গে বাবুই পাখিও তাদের বাসা হারিয়ে অন্যত্র চলে যায়। তাই অন্তত বাবুই পাখির প্রজনন মৌসুমে অর্থাৎ ১লা মার্চ থেকে ১৫ জুলাই পর্যন্ত এসব বাবুই পাখির আবাসস্থলের গাছ বা পাতা কাটা বন্ধসহ জনসচেতনতা বৃদ্ধিতে সতর্কীকরণ সাইনবোর্ড স্থাপনের দাবিও জানানো হয়েছে আবেদনটিতে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড