• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চর সুলতানীর বুক চিরে উঠছে গ্যাস

  ভোলা প্রতিনিধি

২৮ জুলাই ২০১৯, ১৫:৫২
বের হচ্ছে গ্যাস
টিউবওয়েলের জন্য মাটিতে বসানো পাইপের গর্ত দিয়ে বের হচ্ছে গ্যাস (ছবি- দৈনিক অধিকার)

ভোলায় টিউবওয়েল ও ডোবা থেকে উঠছে প্রকৃতিক গ্যাস। অনেক টিউবওয়েল থেকে গ্যাস বের হওয়ায় ভয়ে টিউবওয়েল ও মাটিতে বসানো পাইপ উঠিয়ে গর্ত ভরার্ট করে দিচ্ছেন। এমন ঘটনা ভোলার সদর উপজেলার রাজাপুর ইউনিয়নের চর সুলতানী গ্রামে। এমন পরিস্থিতিতে সরকারিভাবে পরীক্ষা করে গ্যাস উঠানো দাবি জানিয়েছেন স্থানীয়রা।

এলাকার জমাদ্দার বাড়ির আজিজুল রহমান জমাদ্দার জানান, গত রোজার দুই দিন আগে একটি টিউবওয়েল বসানোর সিদ্ধান্ত নেন তিনি। কল শ্রমিকরা মাটিতে ২৫ ফিট পাইপ বসালেই পানি প্রবল বেগে উঠতে থাকে। এছাড়া গন্ধ বের হয়। আমরা গ্রামের মানুষ বিষয়টি বুঝতে পারেনি। শ্রমিকদের বিষয়টি সন্দেহ হলে তারা পাইপের সামনে আগুন ধরিয়ে দেয়। এসময় আগুন জ্বলতে থাকে। তখন তারা জানায় এখানে গ্যাস আছে। পরে তাদের অন্য স্থানে কল বসানোর জন্য বলা হয়। সেখানেও পাইপ বসালে একই ঘটনা ঘটে।

টিউবওয়েল বের হওয়া গ্যাসে আগুন দিচ্ছেন স্থানীয়রা (ছবি- দৈনিক অধিকার)

স্থানীয় বাচ্চু মিয়া জানান, এ এলাকায় প্রায় দুই মাস ধরে টিউবওয়েল ও ডোবা থেকে গ্যাস বের হচ্ছে। স্থানীয়রা আগুন ধরিয়ে দিয়ে আনন্দ করছে। গ্রামের মাটির নিচে গ্যাস রয়েছে এটা গ্রামের মানুষের জন্য সু-খবর।

রাজাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মিজানুর রহমান খান জানান, গ্যাসের উঠার বিষয়টি জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের জানানো হয়েছে। তারা দ্রুত এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য আশ্বাস দিয়েছেন।

ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, এ বিষয়ে সদর উপজেলার নির্বাহী কর্মকর্তাসহ একটি টিম গঠন করা হয়েছে। তারা সরেজমিনে গিয়ে বিষয়টি দেখছেন। পরীক্ষা-নিরীক্ষার করার জন্য মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠানো হবে। তখন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, ভোলার বোরহানউদ্দিন ও সদর উপজেলার ভেদুরিয়া এলাকায় দুটি গ্যাস ফিল্ড রয়েছে। যেখান থেকে বাণিজিকভাবে গ্যাস উত্তলন করা হচ্ছে। রাজাপুরের চর সুলতানী গ্রামে যদি গ্যাসের মজুদ থাকে তাহলে এটি নিয়ে জেলায় ৩ নম্বার গ্যাস ফিল্ড হবে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড