• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝিনাইদহে সরকারি হাসপাতালে ডেঙ্গু সনাক্তের ব্যবস্থা নেই! 

  ঝিনাইদহ প্রতিনিধি

২৭ জুলাই ২০১৯, ২২:২৪
ডেঙ্গু পরীক্ষা
বামে- বেসরকারি ক্লিনিক থেকে ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট, ডানে- হাসপাতালে ভর্তি ডেঙ্গু আক্রান্ত রোগী (ছবি- দৈনিক অধিকার)

ঝিনাইদহ সদর হাসপাতালে ডেঙ্গু সনাক্তের কোনো ব্যবস্থা নেই। এ অঞ্চলের মানুষের রোগ সনাক্তে একমাত্র ভরসা বেসরকারি ক্লিনিক। এমন অসহায়ত্বের কথা জানিয়ে সেখানে দ্রুত ডেঙ্গু সনাক্ত করার উপকরণ সরবরাহের আকুতি জানিয়েছেন সিভিল সার্জন।

এদিকে রাজধানীর পর ঝিনাইদহ জেলায় সনাক্ত করা হয়েছে ডেঙ্গু আক্রান্ত রোগী। ফলে আতঙ্কে দিন কাটছে শহরসহ প্রত্যন্ত এলাকার মানুষের। এখন পর্যন্ত জেলায় দেখা মেলেনি মশক নিধনের কোনো ব্যবস্থা। বর্তমানে ঝিনাইদহ সদর হাসপাতালে ৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

অপরদিকে সারা দেশে সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ বিভাগ সতর্ক থাকলেও ঝিনাইদহ সদর হাসপাতালে নেই ডেঙ্গু সনাক্ত করনের ব্যবস্থা। ফলে বেসরকারি ক্লিনিক গুলোতে গিয়ে পরীক্ষা করিয়ে আনতে হচ্ছে রোগীদের।

হাসপাতালে ভর্তি শিবলী নামের এক ডেঙ্গু রোগী বলেন, চাকুরীর পরীক্ষা দিতে ঢাকা যান তিনি। পরে ঝিনাইদহে ফেরার পর দিন তার জ্বর আসে। পরে সদর হাসপাতালের গেলে ডাক্তার বলেন- ‘এখানে পরীক্ষার ব্যবস্থা নেই, বাইরে থেকে পরীক্ষা করে আনেন।’ পরে বাইরে থেকে পরীক্ষা করে আনলে জানা যায় ডেঙ্গু হয়েছে।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ও সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: আয়ুব আলী বলেন, ডেঙ্গু সনাক্ত করনের ব্যবস্থা হাসনপাতালে না থাকায় বেসরকারি ক্লিনিকের সহযোগিতা নিচ্ছি। তবে ওপর মহলকে জানানো হয়েছে ডেঙ্গু সনাক্তকরণ উপকরণ সরবরাহের জন্য। আর হাসপাতালে রোগীদের যত্ন সহকারে জরুরি বিভাগে চিকিৎসা দেওয়ার জন্য জরুরি বিভাগের মেডিকেল অফিসারদের বলা হবে।

জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বলেন, আমরা সার্বিকভাবে সচেতন রয়েছি। ডেঙ্গু নিধনে ময়লা বা ড্রেন পরিষ্কারে ব্যবস্থা নিচ্ছি। পাশাপাশি তথ্য অফিসের মাধ্যমে সচেতনতামূলক কার্যক্রম শুরু হবে।

তিনি জানান, যেহেতু এটি ভাইরাস জনিত রোগ। আক্রান্ত মানুষকে কামড়ানো মশা যদি সুস্থ্য মানুষের শরীরে বসে তাহলে সেও ডেঙ্গু আক্রান্ত হতে পারেন। তাই বেশি সংখ্যক রোগী আসলে প্রয়োজনে হাতপাতালে পৃথক ইউনিটের ব্যবস্থা করা হবে। সকলের কাছে অনুরোধ আতঙ্কিত হবেন না। ডেঙ্গু মোকাবেলায় প্রস্তুত রয়েছি।

উল্লেখ, চলতি মাসে ঝিনাইদহ সদর হাসপাতালে ১০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। এ ছাড়াও বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে চিকিৎসকদের কাছে প্রায় ১৫ থেকে ২০ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড