• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কমছে পানি, কাটেনি বানভাসিদের দুর্দশা 

  কুড়িগ্রাম প্রতিনিধি

২৭ জুলাই ২০১৯, ১৯:৩৬
বন্যার পানি
নামতে শুরু করেছে বন্যার পানি (ছবি- দৈনিক অধিকার)

কুড়িগ্রামে নেমে যাচ্ছে ধরলা ও ব্রহ্মপূত্র নদের পানি। সেই সঙ্গে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটছে। ঘরে ফিরতে শুরু করছে বন্যা কবলিতরা। দুই সপ্তাহ ধরে বসতবাড়ি ডুবে থাকায় বেহাল অবস্থা হয়েছে বাড়ি-ঘরের। ঘরের ভেতর হাঁটু পরিমাণ কাদা। নষ্ট হয়ে গেছে রান্না করার চুলা। ফলে বন্যা পরবর্তী দুর্দশার মধ্যে পরেছেন বানভাসি মানুষ।

কেউ বাড়ি ঘর পরিস্কার করে মাথা গোজার ব্যবস্থা করে নিয়েছে। তবে অনেকের ঘরে বন্যার পানি অবস্থান করায় আবার ফিরে যেতে হচ্ছে সড়কে।

সরকারি হিসেবে চলতি বন্যায় ২ লাখ ৩৯ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। নলকূপের ক্ষতি হয়েছে সাড়ে ৯ হাজার। জেলা প্রশাসন থেকে গো-খাদ্যের জন্য ২ লক্ষ টাকা বরাদ্দ দিয়েছে। এছাড়াও বন্যার কারণে ভিজিএফ বরাদ্দ এক মাসের জায়গায় টানা তিনমাস ধরে পাবেন বন্যা কবলিতরা।

শেষ সময়ে এসে নড়েচড়ে বসেছে বেসরকারি সংগঠনগুলো। ডব্লিউএফপি ১ কোটি ৯৮ লক্ষ ৬৩ হাজার টাকার ত্রাণ বিতরণ করেছে। স্থানীয় মহিদেব যুব সমাজকল্যাণ সংস্থা ৪৯ লক্ষ টাকার হাইজিন কিটস বক্স বিতরণ করেছে। এছাড়াও শুরু থেকে ১০ লক্ষ টাকার শুকনো খাবার বিতরণ করেছে জেলা পরিষদ, রেড ক্রিসেন্ট ২৫ লক্ষ টাকার উপকরণ বিতরণ করেছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের সহকারি প্রকৌশলী রুমানুজ্জামান জানান, রোববার সন্ধ্যায় ব্রহ্মপূত্র নদের পানি চিলমারী পয়েন্টে ১২ সেন্টিমিটার এবং সেতু পয়েন্টে ধরলা নদীর পানি ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড