• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

হঠাৎ বর্ষায় আমন চাষের ধুম 

  নওগাঁ প্রতিনিধি

২৪ জুলাই ২০১৯, ২০:৫৫
আমন চাষ
কৃষকরা কোমর বেঁধে মাঠে নেমেছেন আমন চাষে (ছবি- দৈনিক অধিকার)

নওগাঁর সাপাহারে রোপা আমন ধান চাষাবাদের ধুম পড়েছে। সাপাহার উপজেলার ৬টি ইউনিয়নের প্রায় সকল এলাকায় এক যোগে চলছে আমন চাষাবাদ।

বর্ষা মৌসুমের একটি মাস আষাঢ়, আষাঢ় চলে গেলেও সাপাহারে তেমন বৃষ্টিপাত হয়নি। এখানকার কৃষকরা ভেবে ছিল এবার হয়তো বর্ষা হবে না তাই তারা তাদের অধিকাংশ আমন আবাদি জমিতে আম বাগান তৈরি করেছে। শেষ পর্যন্ত বর্ষা ঋতুর শ্রাবণ আসতেই শুরু হয় তুমুল বৃষ্টি তড়িঘড়ি করে কৃষকরা নেমে পড়ে আমন আবাদে। এখন চলছে বর্ষা মৌসুম কৃষকরা সবশক্তি প্রয়োগ করে কোমর বেঁধে মাঠে নেমেছেন আমন চাষাবাদে।

উপজেলার শীতলডাঙ্গা গ্রামের কৃষক আতাউর হোসেন জানান যে, আগের যুগে জৈষ্ঠমাস থেকে বর্ষা শুরু হত আর কৃষকরা প্রায় দু’মাস ধরে তাদের আমন চাষাবাদের জমি প্রস্তুত করতে গরু মহিষের লাঙ্গল দিয়ে।

বর্তমানে উপজেলার যে দিকে চোখ যায় শুধু আমন চাষাবাদ আর চাষাবাদ চোখে পড়ে। কোনো কোনো কৃষক তার বাগানে সাথী ফসল হিসেবে আমন চাষ করছে আবার অনেকেই আমন চাষাবাদি জমিতে চাষাবাদ করছে।

উপজেলা কৃষি দপ্তর সূত্রে জানা গেছে এবারে এ উপজেলায় ১৩ হাজার ৫শ’ ৫হেক্টোর জমিতে বিভিন্নজাতের আমন চাষাবাদ করা হবে। আবহাওয়া অনুকুলে থাকলে আমন চাষাবাদে এবারে বাম্পার ফলনেরও আশা করছে কৃষি দপ্তর।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড