• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মরছে ফসলি জমি, পরিবেশ অধিদপ্তরকে বয়লার মিলের বৃদ্ধাঙ্গুলি

  নওগাঁ প্রতিনিধি

২৪ জুলাই ২০১৯, ২০:৪৬
বর্জ্য
চাতালের নির্গত বর্জ্য, ছাই ও নোংরা পানিতে ফসলি জমির উৎপাদন বন্ধ (ছবি- দৈনিক অধিকার)

নওগাঁ সদর উপজেলার হাপানিয়া বাজার এলাকায় বয়লার চাতালের নির্গত বর্জ্য, ছাই ও নোংরা পানির কারণে ফসলি জমিতে ফসল উৎপাদন বন্ধ হয়ে পড়েছে। প্রায় ১৫ বছর ধরে এসব বয়লার চাতালের পাশে একডালা মৌজার প্রায় ৫০ বিঘা জমির ফসল উৎপাদন ব্যহত হয়ে আসছে। বর্তমানে এই জমিতে ফসল উৎপাদন সম্পূর্ণভাবে বন্ধ হয়ে পড়েছে।

জানা যায়, হাপানিয়া বাজার সংলগ্ন দক্ষিণ পাশে মেসার্স ফাপরুক রাইচ মিল, মেসার্স নার্গিস এন্ড সন্স চাউল কল, মেসার্স মোল্লা জান মোহাম্মদ চাউল কল এবং মেসার্স শাহিন চাউল কল নামের বয়লার চাতালগুলো দীর্ঘদিন ধরে পরিচালিত হয়ে আসছে। এসব বয়লারের বর্জ্য, ছাই এবং নোংরা পানিতে পাশের প্রায় ৫০ বিঘারও বেশি জমির ফসল উৎপাদন বন্ধ হয়ে পড়ে। এর প্রতিকার চেয়ে ২০০৪ সালে জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদপ্তরে আবেদনও করা হয়। এর প্রেক্ষিতে তদন্ত শেষে পরিবেশ অধিদপ্তর অভিযুক্ত রাইসমিলগুলো ছাড়পত্রের শর্ত ভঙ্গ করে পরিচালনা প্রমাণিত হয়। সে কারণে তখন ৬০ দিনের মধ্যে রাইসমিল গুলোর পাশে নিজস্ব জমিতে রিজার্ভার তৈরি করে এসব বর্জ্য ছাই ও পচা পানি সংরক্ষণ করে মিল পরিচালনা করার নির্দেশনা প্রদান করা হয়েছিল।

অপরদিকে তদন্ত সাপেক্ষে জেলা প্রশাসনের পক্ষে নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের এ রিপোর্ট প্রদান করা হয়েছিল। এই রিপোর্টের অনুলিপি পরিবেশ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় অফিসে প্রেরণ করা হয়।

এদিকে ১৫ বছর পেরিয়ে গেলেও এসব মিল মালিক জমির ক্ষতি লাঘবের কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। তবে জমির মালিকদের বিক্রি করতে বাধ্য করার মাধ্যমে কিছু জমি ক্রয় করে রিজার্ভারের নামে পুকুর কেটে সেখানে মাছ চাষ শুরু করেছেন।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড