• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাওরের ইলিশ!

  মৌলভীবাজার প্রতিনিধি

২৩ জুলাই ২০১৯, ১৯:০৪
হাওরের ইলিশ
হাকালুকি হাওরের ইলিশ। (ছবি : সংগৃহীত)

দেশের পদ্মা, যমুনা এবং সুরমা নদীর পর এবার হাওরে ধরা পরছে সকলের প্রিয় মাছ ইলিশ। কী অবাক হচ্ছেন? অবাক হবারই কথা। তবে সত্যিই হাওরে মিলছে ইলিশ মাছ। মৌলভীবাজার জেলার বিখ্যাত জলাভূমি হাকালুকি হাওরের কুলাউড়া অংশে জেলেদের জালে ধরা পড়ছে এই মাছ।

ছোট আকারের ৩-৪টি ইলিশ প্রতি বর্ষা মৌসুমে হাকালুকি হাওরে ধরা পড়লেও এবার জেলেদের জালে ধরা পড়ছে বিশালাকায় ও বেশ সংখ্যক। আর এই ইলিশ ধরার আনন্দঘুরে ফিরছে কুলাউড়ার জেলেদের ঘরে ঘরে। বাজারে সাড়া মেলছেও বেশ।

বাংলাদেশের পদ্মা-সুরমা ও ভারতের গঙ্গায় (যমুনা অংশে) মেলে এই মাছ। সাধারণত ডিম পাড়ার সময় হলে সমুদ্র ছেড়ে নদীতে চলে আসে মা ইলিশ। আর নদীর সঙ্গে সংযোগ থাকায় বন্যার পানিতে ভেসে ইলিশ চলে এসেছে হাকালুকি হাওরে।

কুলাউড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সুলতান মাহমুদ বলেন, ডিমের মৌসুম হওয়ায় সাগর থেকে মেঘনা হয়ে সিলেটের কুশিয়ারা এবং সুরমা নদী দিয়ে এসেছে মাছগুলো। যেহেতু বন্যায় পানি বেড়েছে, তাই ভেসে চলে এসেছে। মিঠা পানিতে চলে আসায় এর স্বাদে ভিন্নতা আছে বলেও জানান এই কর্মকর্তা।

হাওরের আশেপাশের বাজারগুলোতে ঘুরে দেখা গেছে, স্থানীয় মাছ ব্যবসায়ীরা মাঝারি ও ছোট আকারের ইলিশ বিক্রি করছেন। ঘাটের বাজার, ভুয়াই বাজার, মিরের শংকর ও ভুকশিমইল বাজারগুলোতে জেলেরা এই ইলিশ বিক্রি করে যায়। পরে ব্যবসায়ীরা বিভিন্ন দামে সাধারণ মানুষের কাছে বিক্রি করে থাকেন।

উপজেলা মৎস্য বিভাগ জানিয়েছে, অন্যান্য বছরে হাওরে হাতে গোনা ইলিশ পাওয়া গেলেও এবার পরিমাণে বেড়েছে। উল্লেখযোগ্য পরিমাণ পাওয়া যাচ্ছে ইলিশ। বন্যার পানিতে ভেসে আসাতেই মূলত পরিমাণ বেড়েছে। স্থানীয়রা হাওরের নামের সঙ্গে মিলিয়ে এ মাছের নাম দিয়েছে হাকালুকি ইলিশ।

ওডি/এসএইচএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড