• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধু সাফারি পার্কের নতুন অতিথি

  গাজীপুর প্রতিনিধি

২২ জুলাই ২০১৯, ০৯:৫৪
সিংহ শাবক
মায়ের সঙ্গে বঙ্গবন্ধু সাফারি পার্কে জন্ম নেওয়া সিংহ শাবক ( ছবি : দৈনিক অধিকার)

গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সিংহ পরিবারের আবারও এক নতুন অতিথির আগমন হয়েছে। গত ৪ মে সিংহ শাবকের জন্ম হলেও প্রাকৃতিক নিয়মের কারণে শনিবার (২০ জুলাই) জনসম্মুখে আসলে বিষয়টি গণমাধ্যমকে জানায় পার্ক কর্তৃপক্ষ।

এ নিয়ে বর্তমানে পার্কটিতে সিংহের সংখ্যা দাঁড়ালো ১৫টিতে। এ পার্কে এর আগেও একাধিকবার সিংহ শাবকের জন্ম হয়েছে।

সাফারি পার্কের বন্যপ্রাণি পরিদর্শক সারোয়ার হোসেন খান বলেন, সিংহ শাবকের জন্মের সময় বাচ্চাদের সাধারণত চোখ ফোটে না। এদের চোখ ফুটতে তিন থেকে ১১ দিন সময় লাগে। জন্মের সময় এদের ওজন ১-৫ কেজি পর্যন্ত হয়ে থাকে। এ সময়টিতে সিংহ শাবককে জঙ্গলের আড়ালে রেখে নিবিড় পর্যবেক্ষণে রাখে এবং সেখানে অন্য সঙ্গীদের পর্যন্ত যেতে দেয় না সিংহী। শাবকরা ১০-১৫ দিনে হাঁটতে শেখে। চার-পাঁচ মাস বয়স থেকে মায়ের দুধের পাশাপাশি অন্যান্য খাবার খাওয়ানো শেখানো হয়। এরা প্রায় বছর দুয়েক পর্যন্ত মায়ের কাছাকাছি থাকে। এদের প্রধান খাদ্য মাংস।

বঙ্গবন্ধু সাফারি পার্কের সিংহ পরিবারের নতুন অতিথি ( ছবি: দৈনিক অধিকার)

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তবিবুর রহমান জানান, এ পার্কে আফ্রিকা থেকে কয়েক দফায় বেশ কয়েকটি সিংহ আনা হয়েছিল। এদের মধ্য থেকে একাধিক বার সিংহ শাবকের জন্ম হয়েছে। গত ৪ মে মাদী সিংহ একটি শাবকের জন্ম দেয়। কিন্তু সিংহের চরিত্রগত বৈশিষ্ট্যের কারণে জন্মের পর শাবকটিকে লুকিয়ে রাখে। এ জন্য জনসম্মুখে এর দেখা মেলেনি। পরে প্রথম বারের মতো শনিবার (২০ জুলাই) প্রকাশ্যে শাবকসহ মাকে কোর সাফারির বেষ্টনীর মধ্যে ঘুরাফেরা করতে দেখা যায়। 

পার্কে সিংহের মধ্যে আটটি মাদী ও সাতটি পুরুষ সিংহ রয়েছে। নতুন জন্ম নেওয়া শাবকটিও পুরুষ সিংহ। এ পর্যন্ত সাফারি পার্কে ৯টি সিংহ শাবকের জন্ম হয়েছে। তবে বিভিন্ন ধাপে এ পার্ক থেকে জাতীয় চিড়িয়াখানায় চারটি সিংহ সরবরাহ করা হয়েছে।

ডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড