• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুরবানি ঈদে বাজারে আসছে ১৫ লাখ টাকার ‘কালাবাবু’

গরু
'কালাবাবু’ গরু ( ছবি : সংগৃহীত )

আসছে পবিত্র ঈদুল আযহা। কুরবানির ঈদে গরু খামারিদের থাকে ভিন্ন রকম প্রস্তুতি। তবে এবার টাঙ্গাইলে প্রায় ৪০ মণ ওজনের ‘কালাবাবু’কে প্রস্তুত করা হয়েছে কুরবানির ঈদকে ঘিরে। কালাবাবু দেশীয় জাতের ষাঁড় গরু। তাকে লালন পালন করা হচ্ছে টাঙ্গাইলের বাসাইল উপজেলার হাবলা উত্তরপাড়ার মেহেদী হাসানের খামারে। 

তবে খামারি মেহেদী হাসানের দাবি, ৮ ফুট লম্বা এই কালাবাবুই এবার কুরবানির ঈদে টাঙ্গাইলের সবচেয়ে বড় গরু।

জানা যায়, প্রায় সাড়ে ছয় বছর আগে মেহেদীর খামারেই জন্ম হয় কালাবাবুর। এরপর থেকে তাকে কোনো ক্ষতিকর ওষুধ ছাড়াই দেশীয় খাবার খাইয়ে লালন-পালন করা হয়। গত কুরবানির ঈদে এই গরুর ওজন ছিল প্রায় ৩৭ মণ। সেই সময় কালাবাবুকে ঢাকার একটি হাটে উঠানো হয়। সেখানে ক্রেতারা গরুটির দাম ৭-৮ লাখ টাকা দিতে চেয়েছিলেন। কিন্তু মেহেদী বেশি দামের আশায় গরুটি ওই সময় বিক্রি করেনি। এবার মেহেদী হাসান এই গরুটির দাম হাঁকছেন ১৫ লাখ টাকা। 

গরুর মালিক মেহেদী হাসান জানান, ‘গরুটি দেখতে কালো বলেই নাম রেখেছি কালাবাবু। উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের পরামর্শে কোনো ক্ষতিকর ওষুধ ছাড়াই দেশীয় খাবারের মাধ্যমে গরুটিকে লালন-পালন করেছি। এখন গরুটির ওজন হয়েছে প্রায় ৪০ মণ। এবার কালাবাবুর দাম চাচ্ছি ১৫ লাখ টাকা।’

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রৌশনী আকতার বলেন, মেহেদী হাসান তার খামারে দেশীয় খাবার খাইয়ে গরুটিকে লালন-পালন করেছেন। গরুটিকে নিয়মিত দেখাশোনা করা হচ্ছে বলেও জানান তিনি।

বাসাইল থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএম তুহীন আলী বলেন, ‘কোনো কুরবানির যাতে পশু চুরি হতে না পারে, সে জন্য পুলিশের বিশেষ টহল চলছে।’

ওডি/এসএএফ 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড