• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বন্যার তাণ্ডবে শঙ্খচর বিরানভূমিতে পরিণত

  চন্দনাইশ প্রতিনিধি, চট্টগ্রাম

১৯ জুলাই ২০১৯, ১৯:৪৮
শঙ্খচর
বিরানভূমিতে পরিণত শঙ্খচর (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় গত ৬ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত টানা নয় দিনের অবিরাম বর্ষণ ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যার পানি নেমে গেছে। পানি নেমে যাওয়ায় উপজেলার সবকিছু স্বাভাবিক হতে শুরু করেছে।

শুক্রবার (১৯ জুলাই) সরেজমিনে গিয়ে দেখা যায়, বন্যার তাণ্ডবে শঙ্খনদীর তীরবর্তী চর বিরানভূমিতে পরিণত হয়েছে। ফলে গবাদি পশুর খাদ্য সঙ্কট দেখা দিয়েছে। এতে বিপাকে পড়েছেন গবাদিপশু লালন-পালনকারীরা।

উপজেলার দোহাজারী পৌরসভায় শঙ্খনদী তীরবর্তী চরে বিস্তীর্ণ জায়গাজুড়ে সবজি চাষাবাদ হতো। সবজির ক্ষেত থেকে গবাদি পশুর জন্য খাবার জোগাড় করতেন পশু লালন-পালনকারীরা। টানা নয়দিনের অবিরাম বৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যার কারণে সবুজের সমারোহ এখন বিরানভূমিতে পরিণত হয়েছে। শঙ্খচরে এখন কোনো ঘাস নেই। বন্যার কারণে সবকিছু ডুবে থাকার পর পানি নেমে গেলেও গবাদি পশুর চারণভূমি সঙ্কট দেখা দিয়েছে।

উল্লেখ্য, আসন্ন ঈদুল আযহা উপলক্ষে চন্দনাইশ উপজেলার দুইটি পৌরসভা ও আটটি ইউনিয়নের প্রতিটি গ্রামে গবাদিপশু লালন-পালন করা হয়। এছাড়া উপজেলাজুড়ে বেশ কয়েকটি পশুর খামারও রয়েছে। কুরবানির ঈদে বিক্রয়ের জন্য এসব খামারে সারা বছর বাণিজ্যিক ভিত্তিতে পশু লালন-পালন করা হয়। গো-খাদ্য সঙ্কটের কারণে খামারিরাও পড়েছেন মহা বিপাকে।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড