• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সড়ক ভেঙে টাঙ্গাইলের তিন উপজেলার নতুন এলাকা প্লাবিত

  ভূঞাপুর প্রতিনিধি, টাঙ্গাইল

১৯ জুলাই ২০১৯, ১৫:৫৬
বন্যা
ভূঞাপুর-তারাকান্দী সড়কে ভাঙন ( ছবি : দৈনিক অধিকার)

যমুনায় অস্বভাবিক পানি বৃদ্ধির ফলে ভূঞাপুর-তারাকান্দী সড়ক ভেঙে টাঙ্গাইলের তিন উপজেলার নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। ফলে যমুনা সার কারখানার সঙ্গে উত্তরাঞ্চলের যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) রাতে টেপিবাড়ী নামক স্থানে সড়ক ভেঙে যায়।

স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের পক্ষ থেকে ঝুঁকিপূর্ণ এই সড়ক রক্ষায় কোনো উদ্যোগ না নেওয়ায় গ্রামবাসী চেষ্টা করেও রাস্তাটি রক্ষা করতে পারেনি। বর্তমান পরিস্থিতি মোকাবেলায় সেনাবাহিনী, পুলিশ, ফায়ার সার্ভিস, একযোগে কাজ করছে।

এদিকে শুক্রবার ( ১৯ জুলাই) সকালে পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার ভ‚ঞাপুর-তারাকান্দি সড়কের ভাঙন এলাকা পরিদর্শন করেছেন। এ সময় তার সঙ্গে ছিলেন- টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, ভ‚ঞাপুর উপজেলা চেয়ারম্যান আব্দুল হালিম এডভোকেট, গোপলপুর উপজেলা চেয়ারম্যান ইউনুস ইসলাম তালুকদার ঠান্ডু, ভ‚ঞাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ। এ সময় পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব সাংবাদিকদের জানান, ভ‚ঞাপুর তারাকান্দী রাস্তা যমুনা সার কারখানার জন্য গুরুতপূর্ণ বিধায় জরুরি ভিত্তিতে ভাঙন অংশে জিও ব্যাগ ফেলে গাড়ি চলাচলের উপযোগী করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব জানান, যমুনার পশ্চিমাংশে স্থায়ী বাঁধ নির্মাণ প্রায় শেষের দিকে, পূর্বাংশে প্রাথমিকভাবে কাজ চলছে, জামালপুর জেলার বকশিগঞ্জ থেকে রাজবাড়ী জেলার গোয়ালন্দ পর্যন্ত ভাঙনরোধে সার্ভে করে স্থায়ী ভাবে বাঁধ নির্মাণের ব্যবস্থা গ্রহণ করা হবে। বন্যায় জলাবদ্ধদের জন্য আশ্রয় কেন্দ্র খোলা হবে।

যমুনায় পানি বৃদ্ধি ও সড়ক ভেঙে ভূঞাপুর উপজেলাসহ গোপালপুর, ঘাটাইলের কয়েকশ গ্রাম পানিতে তলিয়ে গেছে। নষ্ট হয়েছে লাউ,কুমড়া, ঢেড়স ও অন্যান্য শাকসবজির বাগান। বন্যায় ভেসে গেছে পাটের জাগ, গবাদি পশুর খাদ্য, খড়ের পালা, পুকুরের মাছ। বন্যাকব‌লিত মানুষজন গবাদিপশু নিয়ে চরম দু‌র্ভোগে পড়েছেন। অনেক পরিবার ঠাঁই নিয়েছে উঁচু জায়গায় সড়কগুলোতে।

উপজেলা মাধ্যমিক কর্মকর্তা জানান, বন্যার কারণে বন্ধ হয়ে গেছে ১৫টি উচ্চ বিদ্যালয়, ছয়টি মাদরাসা, ৪৩টি প্রাথমিক বিদ্যালয়।

টাঙ্গাইলের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম জানান, ভ‚ঞাপুরে যমুনা নদীর পানি বিপদসীমার ১১১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যার পরিস্থিতি শুক্রবার বিকাল পর্যন্ত অবনতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া উপজেলার বিভিন্ন অংশে ভাঙনরোধে জিও ব্যাগ নিক্ষেপের কাজ অব্যাহত রয়েছে।

ওডি/এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড