• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভাঙনের কবলে লামার ইয়াংছা মাদ্রাসা

  লামা প্রতিনিধি

১৯ জুলাই ২০১৯, ১৩:১২
মাদ্রাসা
ইয়াংছার ফয়জুল উলুম হামিউচ্ছুন্নাহ হেফজখানা ও এতিমখানা ( ছবি : দৈনিক অধিকার)

বান্দরবানের লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা খালের ভাঙনের কবলে পড়েছে ইয়াংছার ফয়জুল উলুম হামিউচ্ছুন্নাহ হেফজখানা ও এতিমখানা। ইতোমধ্যে মাদ্রাসাটির দক্ষিণ ও পশ্চিম পাশের অযুখানাসহ একটা অংশ খালের মধ্যে বিলীন হয়ে গেছে।

জানা যায়, ২০০০ সালের ১ জানুয়ারি উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা কাঁঠালছড়া এলাকার কয়েকজন শিক্ষানুরাগী ফয়জুল উলুম হামিউচ্ছুন্নাহ হেফজখানা ও এতিমখানাটি প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। বর্তমানেও এ প্রতিষ্ঠানটি ছাড়া ওই এলাকায় আর কোনো শিক্ষা প্রতিষ্ঠান নেই। সুনামের সঙ্গে প্রতিষ্ঠানটির মাদ্রাসা, হেফজখানা ও এতিমখানা পরিচালনার মধ্য দিয়ে কোমলমতি শিশুদের মাঝে ধর্মীয় শিক্ষা বিস্তার করে আসছে।

বর্তমানে প্রতিষ্ঠানটিতে মাদ্রাসা শাখায় শিশু শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ২শ শিক্ষার্থী, ষষ্ঠ থেকে ৭ম শ্রেণি পর্যন্ত ৫০ জন শিক্ষার্থী, এতিমখানায় ২২ জন শিশু অধ্যায়নরত আছে। পাশাপাশি মাদ্রাসাটিতে সকাল বেলায় পরিচালিত মোক্তবে ২ শতাধিক শিশু ধর্মীয় শিক্ষা গ্রহণ করছে। কিন্তু গত কয়েক দিনের প্রবল বর্ষণের ফলে ইয়াংছা খালের পানির স্রোতে মাদ্রাসাটি ভাঙনের কবলে পড়ে। ইতোমধ্যে অযুখানার একাংশ খালে ধসে পড়ে। এছাড়া মাদ্রাসার একাডেমিক ভবনসহ অন্য ভবনগুলোও যে কোনো মুহূর্তে খালে বিলীন হয়ে যেতে পারে।

মাদ্রাসা ও এতিমখানার পরিচালক মাওলানা আব্দুল মালেক বলেন, ইয়াংছা খালের পানির স্রোতের টানে মাদ্রাসা ভবন ও স্থাপনা ভাঙনের কবলে পড়েছে। নিজস্ব তহবিল না থাকায় ভাঙনরোধে পদক্ষেপ নেওয়া যাচ্ছে না। তিনি আরো বলেন, ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা করা না হলে অতি শ্রীঘ্রই মাদ্রাসাটি খালে ধসে পড়তে পারে। তাই মাদ্রাসাটি রক্ষায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা ও লামা উপজেলা প্রশাসনের জরুরি সহায়তা কামনা করছি। এ বিষয়ে ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জাকের হোসেন মজুমদার বলেন, মাদ্রাসাটির ভাঙন স্থান পরিদর্শন করেছি। অতি স্বল্প সময়ে ব্যাপকভাবে ভেঙে গেছে মাদ্রাসাটি। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে দ্রুত অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন, লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল।

ওডি/এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড