• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্দোলনে কর্মকর্তা-কর্মচারীরা : ভোগান্তিতে ভালুকা পৌরসভার বাসিন্দারা

  ভালুকা প্রতিনিধি, ময়মনসিংহ

১৯ জুলাই ২০১৯, ০৯:০৩
ভালুকা
পৌর এলাকায় অলিগলিতে জমেছে ময়লার স্তূপ ( ছবি : দৈনিক অধিকার)

রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন-ভাতার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন সারা দেশের পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা। এর অংশ হিসেবে ময়মনসিংহের ভালুকা পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা গত রবিবার থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে দাবি আদায়ের জন্য অবস্থান নিয়েছেন। ফলে টানা পাঁচ দিন ধরে পৌরসভার সব ধরনের সেবা বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন ভালুকা পৌর এলাকার বাসিন্দারা।

সূত্র জানায়, পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা রাষ্ট্রীয় কোষাগার থেকে শতভাগ বেতন-ভাতাসহ পেনশন চান। এজন্য তারা পৌরসভার সকল সেবা বন্ধ রেখে আন্দোলনে নেমেছেন। এখনো আন্দোলন চলছে। তাদের এই আন্দোলনে পৌরসভার বাসিন্দারা একাত্মতা প্রকাশ করলেও সেবা বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন তারা। দেশের ৩২৮টি পৌরসভায় পাঁচদিন ধরে দাপ্তরিক ও সকল ধরনের সেবা কার্যক্রম বন্ধ রয়েছে।

টানা পাঁচদিন ধরে ময়লা-আবর্জনা পরিষ্কার না করায় পৌর এলাকায় অলিগলিতে জমেছে ময়লার স্তূপ এবং সড়কের চারপাশে বিদ্যুতের বাতিগুলো জ্বলছে না সময়মতো। কর সংগ্রহ, নাগরিক সনদ প্রদান, ট্রেড লাইসেন্স, জন্ম-মৃত্যু নিবন্ধনসহ দৈনন্দিন কার্যক্রম বন্ধ থাকায় সেবা মিলছে না।

প্রসঙ্গত, সারা দেশের পৌরসভায় স্থায়ী ও মাস্টাররোল মিলিয়ে কর্মকর্তা ও কর্মচারী আছেন ৩৫ হাজারের বেশি। সরকার ২০১৮-১৯ অর্থবছরে বাজেটের আওতায় দেশের পৌরসভাগুলোর বেতন-ভাতা খাতে ১৩ কোটি ৬৭ লাখ টাকা সহায়তা দিয়েছিল, যা চাহিদার এক শতাংশেরও কম। পৌরসভার নিজেদের আয় নেই, সরকারও পর্যাপ্ত বরাদ্দ দেয় না। আর এ জন্য কর্মচারীরা ও বিশেষ করে যারা মাস্টার রোলে কাজ করেন ঠিকমতো বেতন ভাতা পান না।

পৌর এলাকার বাসিন্দা কবি ও শিক্ষক শফিকুল ইসলাম খান বলেন, পৌরসভার সব ধরনের সেবা বন্ধ থাকায় আমরা বেশ ভোগান্তিতে পড়েছি, বিশেষ করে এলাকার অলিগলিতে জমে থাকা ময়লার স্তূপ থেকে পঁচা দুর্গন্ধ বের হচ্ছে। আমরা চাই অতি দ্রুতই এর সমাধান করা হোক।

বৃহস্পতিবার ভালুকা পৌরসভার সভাপতি রিগান খান তার ফেসবুকে সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন ও সহকর্মীদের সঙ্গে নিয়ে দুটি ছবি পোস্ট করেছেন। এতে লিখেছেন, ‘আমরা বসে আছি জাতীয় প্রেস ক্লাবের সামনে, দাবি আদায় করেই ফিরব।’

তার সঙ্গে ফোনে কথা হলে তিনি বলেন, রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন-ভাতা পাওয়া আমাদের অধিকার, আমাদের আন্দোলন চলমান রয়েছে, দাবি আদায় না করা পর্যন্ত আমরা ঘরে ফিরব না। আমাদের দৃঢ় বিশ্বাস প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ন্যায়সঙ্গত দাবি অতি দ্রুতই মেনে নেবেন।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড