• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতি

  শাহজাদপুর প্রতিনিধি, সিরাজগঞ্জ

১৮ জুলাই ২০১৯, ১৮:০৯
বন্যা
বন্যা কবলিত পরিবার (ছবি : দৈনিক অধিকার)

গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। উপজেলার যমুনা, করতোয়া ও বড়াল নদীর পানি আরও বৃদ্ধি পেয়েছে। ফলে যমুনার চর এলাকাসহ পৌর এলাকার দ্বারিয়াপুর নতুনপাড়া, পোতাজিয়া ইউনিয়নের কাকিলামারি নিশিপাড়ার বন্যা পরিস্থিতি চরম আকার ধারণ করেছে।

এ বিষয়ে কাকিলামারি গ্রামের আব্দুল আউয়াল আকন্দ (৪৫) ও তার স্ত্রী চায়না খাতুন (৪০) জানান, বন্যার পানিতে তাদের বাড়িঘর ডুবেছে পাঁচ দিন হলো। চুলা ডুবে যাওয়ায় বাড়িতে রান্না হচ্ছে না। পাশের গ্রামের এক আত্মীয়ের বাড়ি থেকে দিনে একবার রান্না করে এনে খাই। টিউবয়েলও ডুবে গেছে। ফলে খাবার পানিও আনতে হয় আরেক গ্রাম থেকে। ঘরে জায়গা নেই ফলে বারান্দায় মাচাং পেতে হাঁস, মুরগী ও ছাগল নিয়ে এক সঙ্গে বসবাস করছি। পথঘাট ডুবে যাওয়ায় প্লাস্টিকের বড় গ্যালন দিয়ে ভেলা বানিয়ে যাতায়াত করছি। এতে খুব কষ্ট হচ্ছে। আর ঘরে খাবার নেই। ফলে বেশির ভাগ সময় উপোস থাকতে হচ্ছে।

এ গ্রামের শিশু মোন্নাফ (১৪) ও নাঈম (১৩) জানায়, বাড়িঘর বন্যার পানিতে ডুবে গেছে। ঘরে খাবার নেই। তাই মাছ ধরা নৌকা দিয়ে মানুষ পাড় করছি। সারাদিনে যা আয় হবে তা দিয়ে বাজার করব। তবেই সবার খাওয়া হবে।

দ্বারিয়াপুর নতুনপাড়ার বন্যা দুর্গত আরতি রাণী (৩৫) ও কল্পনা রাণী বলেন, ঘরে খাবার নেই দুই দিন হলো। পানিতে ভাসছি। ত্রাণ দেওয়াত দূরের কথা, কেউ দেখতেও আসেনি। ফলে ছোট ছোট তিন ছেলে মেয়ে নিয়ে প্রায় অর্ধাহারে দিন যাপন করছি।

অপর দিকে শাহজাদপুর দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সচিব জিন্দার আলী জানান, শাহজাদপুর উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌর সভার সার্বিক বন্যা পরিস্থিতির বেশ কিছুটা অবনতি হয়েছে। বিশেষ করে খুকনি, জালালপুর, কৈজুরী, সোনাতনি, গালা, রুপবাটি ও পোরজনা এই সাতটি ইউনিয়নের নিম্নাঞ্চল বেশি প্লাবিত হয়েছে।

তিনি আরও জানান, নদী ভাঙন ও বন্যা কবলিত মানুষদের সার্বিক সহযোগিতার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণের জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি জানান, এ বন্যায় এসব ইউনিয়নে এখন পর্যন্ত চার হাজার ৫০০ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সকল পরিবারের মধ্যে ইতোমধ্যেই ৪০০ প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড