• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজশাহী বোর্ডে সাতটি কলেজ থেকে কেউ পাস করেনি

  রাজশাহী প্রতিনিধি

১৭ জুলাই ২০১৯, ১৮:৪১
শিক্ষা বোর্ড
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (ফাইল ফটো)

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এবার এইচএসসি পরীক্ষায় মোট ৭৫৮টি কলেজ অংশ নিয়েছিল। এর মধ্যে শতভাগ পাস করেছে মাত্র ৩৪টি কলেজ। আর সাতটি কলেজ থেকে কেউই পাস করতে পারেনি। এ বছর রাজশাহী বিভাগের জয়পুরহাট সদর উপজেলার হিচমী আদর্শ কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেয় মাত্র একজন শিক্ষার্থী। কিন্তু একমাত্র শিক্ষার্থীও পাস করতে পারেনি। জয়পুরহাট নৈশ বিদ্যালয়ের তিনজন পরীক্ষার্থীর কেউেই পাস করতে পারিনি। গেল বছরও ওই কলেজের সাতজন পরীক্ষায় অংশ নিয়েছিল। কিন্তু সবাই ফেল করে।

একই অবস্থা সিরাজগঞ্জ সদরের চৌগাছা মহিলা কলেজেরও। গত বছর মাত্র একজন পরীক্ষার্থী ছিল এই কলেজে। সেবারের মতো এই বছরও ওই পরীক্ষার্থী ফেল করেছে। এছাড়া রাজশাহীর দুর্গাপুরের দাবিপুর কলেজ ও বগুড়ার সারিয়াকান্দি গণকপাড়া স্কুল অ্যান্ড কলেজের দুজন করে পরীক্ষার্থী অংশ নিলেও কেউ পাস করতে পারেনি।

অপরদিকে নওগাঁ জেলার মান্দা উপজেলার চকউলি বহুমুখী উচ্চবিদ্যালয় ও কলেজ থেকে ১৪ পরীক্ষার্থী অংশ নিয়ে কেউ পাস করেনি। একই উপজেলার চককামদেব আদর্শ কলেজে পরীক্ষার্থী ছিল নয়জন। তাদেরও সবাই ফেল করেছে।

রাজশাহী জেলা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. আনারুল হক প্রাং জানান, ওই কলেজগুলোকে খারাপ ফলাফলের কারণ জানতে চেয়ে দ্রুত চিঠি দেওয়া হবে। জবাব আশানুরূপ না হলেই নেওয়া হবে ব্যবস্থা।

প্রসঙ্গত, রাজশাহী বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় এবার পাসের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। ১৯৭টি কেন্দ্রে এবার পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ৫১ হাজার ১৩৪ জন শিক্ষার্থী। এর মধ্যে সব বিষয়ে পাস করেছে ১ লাখ ১৩ হাজার ৫৫০ জন। এ দিকে এবার বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ১৪ জন। বোর্ডটিতে এ বছর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭২৯ জন শিক্ষার্থী। পাসের হারে মেয়েরা ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে ছেলেরা এগিয়ে আছে।

প্রকাশিত ফলাফল অনুযায়ী, রাজশাহীতে ছেলেদের পাসের হার ৭২ দশমিক ৩২ শতাংশ। মেয়েদের পাসের হার ৮১ দশমিক ২ শতাংশ। ছেলেরা জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৫৪১ জন। মেয়েরা জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ১৮৮ জন।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড