• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বগুড়ায় বন্যা পরিস্থিতির আরও অবনতি, ৮২ হাজার মানুষ পানিবন্দি

  বগুড়া প্রতিনিধি

১৭ জুলাই ২০১৯, ১৭:৪২
বন্যা
সারিয়াকান্দির কয়েকটি এলাকা প্লাবিত ( ছবি : দৈনিক অধিকার)

ভারী বর্ষণ ও উজান থেকে আসা ঢলে বগুড়ার তিনটি উপজেলা বন্যা পরিস্থিতর আরও অবনতি হয়েছে। বুধবার (১৭ জুলাই) সারিয়াকান্দি পয়েন্টে যমুনা ও বাঙালী নদীর পানি আরও বৃদ্ধি একধাপ পেয়েছে। ফলে সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ার সঙ্গে সঙ্গে নতুন করে আরও বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, মঙ্গলবার যমুনা নদীর পানি বিপদসীমার ১শ সেন্টিমিটার উপরে থাকলেও বুধবার দুপুরের পর তা বেড়ে বিপদসীমার ১১৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সঙ্গে সারিয়াকান্দিতে বাঙালী নদীর পানিও বিপদসীমা ছুঁই ছুঁই করছে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ জানান, যেভাবে পানি বাড়ছে তাতে বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে বাঙালী নদীর পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। যমুনা নদীর পানি বুধবার নতুন করে বৃদ্ধির কারণে বিপদসীমার ১১৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে বুধবার তিন উপজেলায় নতুন করে তিনটি গ্রাম প্লাবিত হয়েছে। এতে জেলায় মোট ২০ হাজার ২৫টি পরিবারের ৮২ হাজার ৩৮০ জন মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

বগুড়ার সারিয়াকান্দি উপজেলার বন্যা কবলিত চালুয়াবাড়ি ইউনিয়নের কয়েকটি গ্রামের বাড়িঘরে পানি প্রবেশ করেছে। পরিবারের সদস্যরা বন্যার পানির মধ্যেই বাঁশ, টিন দিয়ে উচুঁ করে মাচা তৈরি করে আশ্রয় নিয়ে আছে। সেখানে সুপেয় পানির অভাব রয়েছে। কিছু কিছু ত্রাণ পেলেও পরিবারগুলো অনিরাপদ হয়ে আছে। চরাঞ্চলের অনেকে পরিবার বসতবাড়িতে ঘরের মাচা উঁচু করে নিদ্রাহীন রাত পার করছে। প্রায় ২ হাজার পরিবার বন্যা নিয়ন্ত্রণ বাধে আশ্রয় নিয়েছে।

বগুড়া জেলা প্রশাসকের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা শাখার কর্মকর্তা আজাহার আলী মণ্ডল জানান, এখন পর্যন্ত সারিয়াকান্দি, ধুনট ও সোনাতলা উপজেলার ১৫টি ইউনিয়নে বন্যা দেখা দিয়েছে। বন্যাকবলিত হয়েছে ১০২টি গ্রাম। প্রায় ৮৩ হাজার মানুষ পানিবন্দি হয়ে আছে। সারিয়াকান্দিতে ৪৬, ধুনটে পাঁচটি ও সোনাতলা উপজেলায় ১৩টি প্রাথমিক বিদ্যালয় বন্যা কবলিত হয়েছে। মোট ৬৪টি শিক্ষা প্রতিষ্ঠানগুলো আপাতত বন্ধ রয়েছে। এরমধ্যে মাধ্যমিক স্কুল আছে ১১টি।

ত্রাণ হিসাবে সারিয়াকান্দি উপজেলায় ২৫১ মেট্রিক টন চাল, ১ হাজার প্যাকেট শুকনা খাবার বিতরণ করা হয়েছে। যমুনা তীরবর্তি বগুড়ার সোনাতলা উপজেলায় ৫০০ প্যাকেট শুকনা খাবার, সাড়ে ৩০ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে। ধুনট উপজেলায় ২ হাজার প্যাকেট শুকনা খবার ৩২২ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে। পানি বিশুদ্ধকরণে ট্যাবলেট বিতরণ করা হয়েছে প্রায় ৭ হাজার। নতুন করে আরো ৫শ মেট্রিক টন চাল ও ১০ লাখ টাকা এবং ১০ হাজার প্যাকেট শুকনা খাবারের চাহিদা নতুন করে পাঠানো হয়েছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড