• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

তীব্র স্রোতে পানি ঢুকছে কর্ণফুলীতে

  অধিকার ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ০২:২৩
স্লুইস গেইট
কাপ্তাই হ্রদের স্লুইস গেইট

কাপ্তাই হ্রদের ১৬টি স্লুইস গেইট ছয় ইঞ্চি খুলে দেওয়ায় এখন প্রতি সেকেন্ডে নয় হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে কর্ণফুলীতে। মঙ্গলবার (১৬ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে স্লুইস গেইটের ৬ ইঞ্চি খুলে দেওয়া হয়। এতে নদীর স্রোত ক্রমশ তীব্র হয়ে উঠছে।

কাপ্তাই হ্রদে পানি আরও বেড়ে গেলে চট্টগ্রামের রাঙ্গুনিয়া, রাউজান, হাটহাজারী, বোয়ালখালী ও পটিয়া এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া কর্ণফুলী ও হালদা তীরবর্তী চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকাও পানিতে তলিয়ে যেতে পারে।

কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক ড. এমএমএ আব্দুজ্জাহের জানান, ‘পানির বর্তমান উচ্চতা ১০৬.২ ফিট এমএসএল (মিনস্ সি লেভেল)। এই ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে উত্তরণের একমাত্র পথই হলো কর্ণফুলীতে পানি ছেড়ে দেওয়া। তাই আজ সন্ধ্যা সাড়ে সাতটায় ১৬টি গেইট ছয় ইঞ্চি খুলে দেওয়া হয়েছে। এর ফলে প্রতি সেকেন্ডে নয় হাজার কিউসেক পানি কর্ণফুলীতে গড়াচ্ছে।’

টানা বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় ডুবে গেছে রাঙ্গামাটির পর্যটনের অন্যতম আকর্ষণ ঝুলন্ত সেতু। মঙ্গলবার বিকালের দিকে হঠাৎ করে পানি বেড়ে গিয়ে সেতুটির ৬ ইঞ্চি পানির নিচে তলিয়ে যায়। এই দিন বিকাল পর্যন্ত কাপ্তাই হ্রদের পানির উচ্চতা ১০৭ এমএসএল (মিনস্ সি লেভেল) রয়েছে।

এমন অবস্থায় চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসেন জানান, ‘আমরা পানি উন্নয়ন বোর্ড, রাঙ্গামাটি জেলা প্রশাসন এবং কাপ্তাই জলবিদ্যুৎ কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করছি। পানি যাতে ধীরে ধীরে ছাড়া হয় সে বিষয়টি আমরা রাঙ্গামাটি প্রশাসনকে জানিয়েছি। উনারাও দুই এলাকার বিষয়টি গুরুত্ব দিয়ে সেকেন্ডে ১৮ হাজার কিউসেকের পরিবর্তে নয় হাজার কিউসেক পানি ছাড়ছেন।’

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড