• মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাল উড়ে গেলেও গাছ তলায় চলছে ক্লাস

  সেলিম হায়দার, তালা, সাতক্ষীরা

১৬ জুলাই ২০১৯, ১৬:২২
খোলা আকাশের নীচে ক্লাস
শ্রেণী কক্ষ না থাকায় খোলা আকাশের নীচে ক্লাস করেছে শিক্ষার্থীরা (ছবি- দৈনিক অধিকার)

সাতক্ষীরার তালায় ঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে শিক্ষাপ্রতিষ্ঠান। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে তালা ফাজিল ডিগ্রী মাদ্রাসা। প্রতিষ্ঠানটির ৩টি প্রশাসনিক ভবনের পাশাপাশি সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয়েছে একাডেমিক ভবনের ৪টি কক্ষ। ভবনের পাশাপাশি মাদ্রাসার ৬টি কম্পিউটার ২টি প্রিন্টারসহ অফিসের জরুরি কাগজপত্র ও আসবাবপত্র নষ্ট হয়ে হেছে। এতে মাদ্রাসার প্রায় ৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শ্রেণী কক্ষ না থাকায় মাদ্রাসাটির শিক্ষার্থীরা ক্লাস করেছে খোলা আকাশের নীচে। প্রথম থেকে ফাজিল পর্যন্ত প্রায় সব শ্রেণীর শিক্ষার্থীরা খোলা আকাশের নীচে ক্লাস করছে। ভবন সংস্কারে জরুরি ভিত্তিতে পদক্ষেপ না নিলে সেখানকার শিক্ষা ব্যবস্থা সম্পূর্ণভাবে ভেঙে পড়বে বলে আশংকা শিক্ষক ও অভিভাবকদের। 

মাদ্রাসার অধ্যক্ষ আবুল ফজল মো. নূরুল্লা জানান, ১৯৭১ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠা পরবর্তী সরকারের বার বার পট পরিবর্তন হলেও দৃশ্যত মাদ্রাসাটির উন্নয়নে কাজ করেনি কেউ। তবে সেখানকার শিক্ষক ও পরিচালনা পরিষদের যৌথ প্রচেষ্টায় শিক্ষার মান অন্যান্যদের তুলনায় বরাবরই ঈর্ষণীয়।

উপাধ্যক্ষ এ.জেড.এম আবু বকর সিদ্দিক জানান, স্বাধীনতার বছরে প্রতিষ্ঠিত মাদ্রাসাটি জাতীয় ও স্থানীয় সরকার পরিষদ নির্বাচনে ভোট কেন্দ্র হিসেবে ব্যবহৃত হলেও ভোট কেন্দ্র সংস্কার কোটাতেও রাখা হয়নি মাদ্রাসাটিকে।

মাদ্রাসার প্রভাষক সুলতান আহম্মেদ জানান, বরাবর উন্নয়ন বঞ্চিত থাকলেও সকলের প্রচেষ্টায় মাদ্রাটিতে প্রায় ৪ শতাধিক শিক্ষার্থী রয়েছে। মাদ্রাসা শিক্ষা ক্ষেত্রে বিদ্যাপীঠটি সাতক্ষীরার শিক্ষা উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখলেও মাদ্রাসার উন্নয়নে এখন পর্যন্ত কেউ দৃশ্যত কোনো ভূমিকা রাখেনি।

ওডি/এসএ 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড