• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নবীগঞ্জে কুশিয়ারার পানি বিপদসীমার ৫৪ সেন্টিমিটার উপরে

  নবীগঞ্জ প্রতিনিধি

১৬ জুলাই ২০১৯, ০৮:৫১
বন্যা
ভয়ঙ্কর হয়ে উঠছে কুশিয়ারা নদী ( ছবি : দৈনিক অধিকার)

যতই সময় যাচ্ছে, হবিগঞ্জ অংশে কুশিয়ারা নদী ততই ভয়ঙ্কর হয়ে উঠছে। এতে নদী তীরবর্তী বাসিন্দাদের মনে আতঙ্ক বেড়েই চলেছে। পানি উন্নয়ন বোর্ডের দাবি আর এক ফুট পানি বৃদ্ধি পেলে কুশিয়ারা ছাপিয়ে যাবে দুই কূল। এতে ভয়াবহ বন্যা দেখা দেবে নদীর পাশ্বর্তী গ্রামগুলোতে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, কুশিয়ারার নদীর পানি প্রতিনিয়ত বাড়ছে। সোমবার (১৫ জুলাই) রাত ৮টার দিকে কুশিয়ারা নদীর পানি বিপদসীমার ৫৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রতি তিন ঘণ্টায় ১ সেন্টিমিটার করে বাড়ছে কুশিয়ারার পানি। ইতোমধ্যে কুশিয়ারা পাড়ের বাড়িঘরে পানি প্রবেশ করায় সেখানের বাসিন্দাদের বিভিন্ন আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড জানায় নদীর দুই কূল প্লাবিত হলে হবিগঞ্জ ও সুনামগঞ্জে অন্তত দুই শতাধিক গ্রাম প্লাবিত হবে। আর ক্ষয়-ক্ষতি হবে কয়েকশ কোটি টাকার।

এদিকে, কুশিয়ারা নদীর বাঁধের নিচু অংশগুলোতে বালুর বস্তা ফেলে উঁচু করার চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড। এছাড়া বিভিন্ন দুর্বল ও ঝুঁকিপূর্ণ বাঁধেও ফেলা হচ্ছ বালুর বস্তা। অন্তত অর্ধশতাধিক শ্রমিক ও গ্রামবাসী দিনরাত পরিশ্রম করে বাঁধ রক্ষার চেষ্টা করছেন।

জনসাধারণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ-বিন হাসান বলেন, কুশিয়ারা নদীর পাড়ে ডুবতে অনেক বাকি। সুতরাং আতঙ্কিত হওয়ার কিছু নেই। এছাড়া বন্যার্তদের জন্য যথেষ্ট পরিমাণে আশ্রয় কেন্দ্র ও সরকারি ত্রাণ। এছাড়া একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। জরুরি প্রয়োজনে সার্বক্ষণিক হট লাইন নাম্বারে যোগাযোগ করতে পারবেন পানিবন্দি লোকজন।

এ ব্যাপারে হবিগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. তাওহীদুল ইসলাম বলেন, কুশিয়ারার পানি বিপদসীমার ৫৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে বিভিন্ন এলাকায় পানি প্রবেশ করেছে, পানি আরও বাড়বে।

তিনি বলেন, বাঁধ ভাঙার সম্ভাবনা নেই। সেখানে আমাদের লোকজন কাজ করছে। তবে আর এক ফুট পানি বাড়লে কুশিয়ারা নদীর দুই পাড় ডুবে যাবে। এতে ভয়াবগ বন্যা দেখা দেবে।

উল্লেখ্য রোববার (১৪ জুলাই) কুশিয়ারা নদীর জামারগাঁও রাধাপুর কুশিয়ারা ডাইক অংশে ভেঙে অন্তত ৫০টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে ক্ষতি হয়েছে কয়েক হাজার একক ফসলি জমির।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড