• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণহত্যা’র স্মৃতিস্তম্ভে এখন ছাগলের হাট!

  শরীয়তপুর প্রতিনিধি

১৬ জুলাই ২০১৯, ০৮:৩০
শরীয়তপুর
গণহত্যা’র স্মৃতিস্তম্ভে বসেছে ছাগলের হাট

শরীয়তপুরে ৭১’এ গণহত্যা’র স্মৃতিস্তম্ভে বসেছে ছাগলের হাট! এমন একটা পবিত্র জায়গায় ছাগলের হাট! এই ব্যাপারে কারও কোন মাথা ব্যথা নেই। শরীয়তপুর পৌরশহরের মনোহর বাজার মধ্যপাড়া শরীয়তপুর-চাঁদপুর মহাসড়কের পাশে এই স্মৃতিস্তম্ভ অবস্থিত।

মহাসড়কের পাশে গরু-ছাগলের হাট বসানোর বিধি-বিধান নেই। তা সত্ত্বেও আইনের তোয়াক্কা না করে মহাসড়কের পাশে বছরের পর বছর চলছে এই গরু-ছাগলের হাট।

সড়কের এক পাশে শহীদ স্মৃতিস্তম্ভ ও একটি কালী মন্দির সেই জায়গায় বসিয়েছে ছাগলের হাট।

সোমবার (১৫ জুলাই) সরেজমিনে গিয়ে জানা যায়, ১৯৭১ সালে মহান স্বাধীনতা সংগ্রামে এই অঞ্চলের মুক্তিকামী মানুষের অকাতর আত্মত্যাগ স্বাধীনতা ইতিহাসে এক স্মরণীয় ঘটনা। ৭১’এর ২২ মে পাক হানাদার বাহিনী তাদের দোসর স্থানীয় রাজাকারদের সহায়তায় এই অঞ্চলে সর্ব প্রথম নারকীয় হত্যাযজ্ঞ শুরু করে এবং এক দিনেই এই এলাকায় ৩০০ (তিন শতাধিক) স্বাধীনতাকামী মানুষকে হত্যা করে। সেই সাথে শতাধিক বাড়ি-ঘরে অগ্নি সংযোগ করে। এ পর্যন্ত মোট ৭৩ জন শহীদের নাম পাওয়া যায়। সেই নাম গুলো স্মৃতিস্তম্ভে লেখা রয়েছে।

অযত্ন আর অবহেলার কারণে শহীদের নাম গুলো মুছে যাচ্ছে। স্পষ্ট আর দেখা যায় না।

নেতাদের মুখে ‘মুক্তিযুদ্ধের চেতনা’ ব্যাপকভাবে ব্যবহৃত হতে দেখা যায়। কথার ফাঁকে যেকোনো প্রসঙ্গে এই শব্দগুলোর উল্লেখ প্রায়ই শোনা যায়। দুঃখের বিষয় হলো, অনেককে দেখা যায় মুক্তিযুদ্ধের চেতনার দোহাই দিয়ে ঠিক এর বিপরীত কাজ করে যাচ্ছেন।

এদিকে প্রতি সোমবার গরুর হাটের দিন মহাসড়কে যানজটে অতিষ্ঠ মানুষ। বিভিন্ন অবৈধ গাড়ি রাস্তার মাঝে পার্কিং করে গরু নামায়। আর ফুটপাত বলতে, তা শরীয়তপুরে নেই। নেতাদের কাছে জনগণের দাবি সুন্দর একটি শহর। পরিকল্পিত নগরায়ণ।

এ ব্যাপারে গরু-ছাগলের হাটের দায়িত্বে থাকা ইজারাদার সোরহাব শিকদারের ছেলে ধানুকা ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর আমির হোসেন শিকদারের সাথে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, এই হাট পৌরসভা থেকে ইজারা দেয়া হয়েছে। আমি এই বিষয়ে আপনার সাথে সাক্ষাতে কথা বলবো। এই বলে ফোন কোটে দেন।

এবিষয়ে সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.মাহবুর রহমান শেখ দৈনিক অধিকারকে বলেন, গরু-ছাগলের হাট মহাসড়কের পাশে থাকার নিয়ম নেই। যানজট নিরসনে পুলিশ নেই কেন? এমন প্রশ্নের উত্তরে বলেন, পুলিশ দিয়ে লাভ কি। শহীদ স্মৃতি স্তম্ভের বিষয়ে তিনি বলেন, আমি আগেও এমন অভিযোগ পেয়েছি। আমি পৌরকতৃপক্ষদের মাধ্যমে হাট ইজারাদারদের ডাকাবো। আপনি ১০০ % নিশ্চিত থাকেন সামনের সপ্তাহ থেকে হাট থাকবেনা।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড