• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফরিদপুরে আড়িয়াল খাঁর ভাঙনে ঝুঁকিতে শতাধিক পরিবার

  ফরিদপুর প্রতিনিধি

১৫ জুলাই ২০১৯, ২২:২২
নদী ভাঙন
নদী ভাঙন এলাকা ( ছবি : দৈনিক অধিকার )

ফরিদপুরের সদরপুর উপজেলায় আড়িয়াল খাঁ নদে ভাঙনের তীব্রতা বেড়ে গেছে। চলতি বর্ষা মৌসুমে এই উপজেলার চরমানাইর ইউনিয়নে নদী পাড়ের প্রায় শতাধিক পরিবার ছাড়াও ভাঙন ঝুঁকিতে রয়েছে ইউনিয়ন পরিষদ ভবন ও চরবন্দরখোলা মাদ্রাসা।

সম্প্রতি চরমানাইর ইউনিয়নের আমিরখার কান্দি, জাজিরাকান্দি, চরবন্দরখোলা ফাজিল মাদ্রাসা, কাজীকান্দি, আদেল উদ্দিন মোল্যার কান্দি গ্রামে ভাঙন শুরু হয়েছে। এ পর্যন্ত নদের ভাঙনে প্রায় দুই হাজার বিঘা ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। প্রায় ১১টি পরিবার বাড়িঘর অন্যত্র সরিয়ে নিয়েছে।

ভাঙন কবলিত চরমানাইর ইউনিয়নের জাজিরাকান্দি গ্রামের গৃহবধূ কুলসুম বিবি জানান, গত বছর বর্ষা মৌসুমে সব ভিটেমাটি নদী গর্ভে বিলীন হয়েছিল। ভাঙনের পর যে জমিটুকু ছিল এ বছর সেটুকুও নদীগর্ভে চলে যাচ্ছে।

স্থানীয়রা জানায়, ভাঙনের কারণে ভিটামাটি হারিয়ে এখন পরিবার পরিজন নিয়ে আশ্রয় নিতে হচ্ছে অন্যের জমিতে। নদের তীর রক্ষায় যে কাজ করা হচ্ছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে ক্ষতিগ্রস্ত হতে হচ্ছে বলে অভিযোগ করে ক্ষতিগ্রস্তরা। এজন্য স্থায়ী পদক্ষেপ না নেওয়া হলে ইউনিয়নের বেশ কিছু গ্রাম নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করছে তারা।

ঘটনার সত্যতা জানিয়ে চরমানাইর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আইয়ুব আলী জানান, বর্ষার শুরুতেই আড়িয়াল খাঁ নদের পানি বৃদ্ধি পেয়েছে। প্রায় দুই হাজার বিঘা ফসলি জমি ইতোমধ্যে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙন ঝুঁকিতে রয়েছে ইউনিয়ন পরিষদ ও চরবন্দরখোলা মাদ্রাসা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু এহসান মিয়া জানান, ভাঙন প্রতিরোধের জন্য কিছু এলাকায় জিও ব্যাগ ফেলা হচ্ছে। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এ ব্যাপারে সদরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূরবী গোলদার জানান, ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করে বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যানের মাধ্যমে ভাঙনে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ পাঠানো হয়েছে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড