• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি

  সুনামগঞ্জ প্রতিনিধি

১৫ জুলাই ২০১৯, ১৪:৩২
বন্যার পানি
বন্যার পানিতে তলিয়ে গেছে রাস্তাঘাট (ছবি : দৈনিক অধিকার)

এক সপ্তাহের টানা বর্ষণে ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় সুনামগঞ্জের সদর, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, দোয়ারাবাজার, ছাতক, জামালগঞ্জ, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই শাল্লা ও ধর্মপাশা উপজেলার বন্যা পরিস্থিতির কিছুটা অবণতি হয়েছে। সুরমা নদীর পানি প্রবেশ করেছে জেলা শহরের কয়েকটি এলাকায়। পাঠদান বন্ধ রয়েছে তিন শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে। সরকারি হিসেবে বন্যায় জেলার ৫২টি ইউনিয়নে ১ লাখ ৪ হাজার মানুষ পানিবন্দি হয়ে ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে।

সোমবার (১৫ জুলাই) দুপুর ১২টা পর্যন্ত সুনামগঞ্জ শহরের ষোলঘর পয়েন্টে সুরমা নদীর পানি বিপদসীমার ৭৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যা গতকাল রবিবারের চেয়ে ১ সেন্টিমিটার বেশি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ৮০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে বৃষ্টিপাত বন্ধ হলে পানি কমবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

রাস্তাঘাট ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় আছে অনেক এলাকা। সুনামগঞ্জ-তাহিরপুর ও সুনামগঞ্জ-ছাতক সড়কের কয়েটি স্থান পানির নিচে তলিয়ে যাওয়ায় জেলা শহরের সঙ্গে সরাসরি যান চলাচল বন্ধ রয়েছে। এতে বিপাকে পড়েছেন সাধারণ মানুষজন। বন্যার কারণে দুর্ভোগে পড়েছেন শ্রমজীবী, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। তবে অনেক বন্যার্ত মানুষজন জানিয়েছেন যে পরিমাণে চাল ও নগদ টাকা বরাদ্দ দেয়া হয়েছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। পানিবন্দি মানুষজনের মধ্যে খাবারের জন্য হা হা কার দেখা দিয়েছে।

এ ব্যাপারে সুনামগঞ্জ জেলা যুবলীগের আহ্বায়ক ও সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল জানান, আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওরের জেলায় বানবাসী মানুষজনের জন্য প্রচুর পরিমাণ খাদ্য সামগ্রী বিতরণ করেছেন। তিনি জানান, উপজেলা প্রশাসনের তরফ থেকে বন্যার্তদের মধ্যে খাদ্যসামগ্রী ও নগদ অর্থ বিতরণ অব্যাহত রয়েছে। বন্যা পরিস্থিতির আরও অবনতি হলে সরকার সব ধরনের সহায়তা দিবে বলেও তিনি জানাান এবং এজন্য সকল আশ্রয় কেন্দ্রগুলোও প্রস্তুত রাখা হয়েছে।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক (অতিরিক্ত জেলা প্রশাসক) মো. শরিফুল ইসলাম জানিয়েছে, জেলার বিভিন্ন উপজেলায় বন্যা দুর্গত মানুষের মধ্যে ৬৮৫ মেট্রিকটন জি আরয়ের চাল, নগদ ৯ লাখ ৮০ হাজার টাকা ও ৮ হাজার ৪০০ প্যাকেট শুকনা খাবার বিতরণ করা হয়েছে। সেই সঙ্গে আরও ৫০০ মেট্রিকটন চাল, নগদ ১০ লাখ ৫০ হাজার টাকার এবং ৫ হাজার ২৩৫ প্যাকেট শুকনা খাবার রাখা হয়েছে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড