• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুই গ্রামের ভরসা বাঁশের সাঁকো

  হাসান আরেফিন, ঝালকাঠি

১৪ জুলাই ২০১৯, ১৯:৩৬
ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো
ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো দিয়ে চলাচল করছে কোমলমতি শিক্ষার্থীরা ( ছবি : দৈনিক অধিকার )

ঝালকাঠির নলছিটি উপজেলার দপদপিয়া ইউনিয়নের উত্তর জুরকাঠি ও ভরতকাঠি গ্রামের মাঝ দিয়ে বয়ে গেছে খাল। ৬০ ফুট চওড়া এই খালের উপর নির্মিত একমাত্র বাঁশের সাঁকো দিয়েই প্রতিদিন পাড়ি দিতে হয় গ্রামবাসীদের। প্রায় দুই যুগ ধরে ওই গ্রাম দুটির ৫ শতাধিক পরিবারের একমাত্র যোগাযোগের মাধ্যম হিসাবে ব্যবহৃত হচ্ছে সাঁকোটি।

সরেজমিনে দেখা গেছে, খালের পানি বেড়ে গেলে সাঁকোর অনেকাংশই তলিয়ে যায়। তারপরও ঝুঁকিপূর্ণ সাঁকোটি পেরিয়ে প্রতিদিন স্কুল যেতে হচ্ছে কোমলমতি শিশুদের। বিশেষ করে নারী ও বৃদ্ধদের যাতায়াতে এটি পার হতে হয় আতঙ্ক নিয়ে। এভাবেই বছরের পর বছর পার হলেও গ্রামবাসীর দুর্ভোগ লাঘবে কোনো ব্রিজ বা কালভার্ট নির্মাণের উদ্যোগ নেয়নি স্থানীয় জনপ্রতিনিধিরা। জুরকাঠি গ্রামের বাসিন্দা আকবর আলী ও ভরতকাঠি গ্রামের বাসিন্দা আনছার উদ্দিন জানান, বিগত দিনে অনেক সরকার ক্ষমতায় এলেও আজ পর্যন্ত আমাদের দুই গ্রামের সংযোগ ও যাতায়াতের জন্য একটি ব্রীজ বা কালভার্ট নির্মাণ করা হয়নি। যা আমাদের দীর্ঘ দিনের দাবি ছিলো। কিন্তু নির্বাচন এলেই খালটির ওপর কালভার্ট নির্মাণের প্রতিশ্রুতি নিয়ে প্রার্থীরা হাজির হয় গ্রাম দুটির ভোটারদের কাছে। সেই প্রতিশ্রুতি আজও পূরণ হয়নি বলে অভিযোগ গ্রামবাসীদের।

এ বিষয়ে দপদপিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বাবুল মৃধা জানান, এই খালের উপর একটি ব্রিজ বা কালভার্ট একান্ত জরুরি। কারণ দুটি গ্রামের জনসাধারণের চলাচল ও যোগাযোগের একমাত্র মাধ্যম সাঁকোটি। এই সাঁকো দিয়ে পারাপার হতে দূর্ভোগের শেষ নেই দুই গ্রামবাসীর।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড