• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাসিকের ৮৭০ কোটি টাকার বাজেট ঘোষণা

  নিজস্ব প্রতিবেদক

১৪ জুলাই ২০১৯, ১২:৪৪
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন
ছবি : দৈনিক অধিকার

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ২০১৯-২০ অর্থবছরের জন্য ৮৭০ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৭৬ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে নাসিকের বাজেট ছিল ৬৫১ কোটি ৪৮ লাখ ২৯ হাজার ২২৮ টাকা। নতুন অর্থবছরে বেড়েছে ২১৮ কোটি ৯১ লাখ ৪৭ হাজার ৮৪৮ টাকা।

রবিবার (১৪ জুলাই) বেলা ১১টায় নগরভবনে সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী এ বাজেট পেশ করেন।

প্রস্তাবিত বাজেটে আয় ধরা হয়েছে- রাজস্ব খাতে ১৩৪ কোটি ৯৯ লাখ ১৫ হাজার ৩১৭ টাকা ও উন্নয়ন খাতে ৭৩৫ কোটি ৪০ লাখ ৬১ হাজার ৭৫৮ টাকা এবং ব্যয় ধরা হয়েছে রাজস্ব খাতে ১১৩ কোটি ৪১ লাখ ৪৬ হাজার ২৫১ টাকা ও উন্নয়ন খাতে ৭৫১ কোটি ৭৫ লাখ ৬৫ হাজার ৯৯৬ টাকা।

বছর শেষে প্রস্তাবিত বাজেটে ৫ কোটি ২২ লাখ ৬৪ হাজার ৮২৯ টাকা উদ্বৃত্ত দেখানো হয়েছে।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নারায়ণগঞ্জ-১ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। বিশেষ অতিথি ছিলেন, নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। এছাড়া জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন ও নারায়ণগঞ্জের পুলিশ সুপার হারুন অর রশিদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

নতুন অর্থবছরের (২০১৯-২০) বাজেটে নাসিকের উন্নয়নকেই প্রাধান্য দেওয়া হয়েছে। শহরের বাবুরাইল খালকে আধুনিকায়ন, বিভিন্ন এলাকার সড়ক ও ড্রেনের উন্নয়নকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এছাড়া সিটি করপোরেশেনের বেশ কয়েকটি ওয়ার্ডে স্বাস্থ্য সেবার উন্নতিকরণ, মাঠ ও জলাধার সংরক্ষণকেও গুরুত্ব দেওয়া হয়েছে।

এছাড়া ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সেতু, কালভার্ট নির্মাণ ও পুনর্নির্মাণ, দারিদ্র্য বিমোচন, তথ্যপ্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনার সংস্কার, খেলাধুলার মানোন্নয়ন ও রাস্তার বাতি স্থাপনে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

এ দিকে, এডিবি, সিজিপি, এমজিএসপি, এডিপি প্রকল্প সহায়তার মাধ্যমে অবকাঠামো নির্মাণ ও পুনর্নির্মাণ, পরিবেশ সংরক্ষণ এবং সিটি করপোরেশনের আওতাধীন খালগুলো খনন করার মাধ্যমে জলাশয় সংরক্ষণের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

ওডি/এএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড