• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

বাড়ির ছাদে পদ্মফুলের চাষ

  সোহেল রানা, সিরাজগঞ্জ

১৩ জুলাই ২০১৯, ১০:২৯
পদ্মফুল
ছাদে পদ্মফুলের চাষ করেছেন সাইফুল ইসলাম খান রাশেদ ( ছবি : দৈনিক অধিকার)

সিরাজগঞ্জে বাড়ির ছাদে প্লাস্টিকের ড্রামে পদ্মফুলের চাষ করেছেন সাইফুল ইসলাম খান রাশেদ নামের এক যুবক। টানা ছয় মাস পরিচর্যার পর পদ্মফুলটি এখন পাঁপড়ি মেলেছে। রাশেদের এই পদ্মফুল দেখতে প্রতিদিনই তার বাড়ির ছাদে উৎসুক ফুলপ্রেমীরা ভিড় করছেন।

সিরাজগঞ্জের শহরের মাসুমপুর উত্তরপাড়া মহল্লার খান ভিলার ছাদে শখের বসে যুবক সাইফুল ইসলাম খান রাশেদ পদ্মফুলের চাষ করেন। এছাড়াও তিনি ছাদে মাল্টা, কমলাসহ বিভিন্ন প্রজাতির সবজি চাষ করেন। তিনি সিরাজগঞ্জ সয়দাবাদ পাওয়ার প্লান্ট-এ সিম্বকর্প সিংগাপুরি কোম্পানিতে চাকরি করেন। 

ফুলপ্রেমী সাইফুল ইসলাম খান রাশেদ দৈনিক অধিকারকে বলেন, ছয় মাস আগে ঢাকার সাভারের একটি নার্সারি  থেকে পদ্মফুলের চারা নিয়ে এসেছিলাম। বাড়ির ছাদে প্লাস্টিকের ড্রামে অর্ধেক মাটি আর বাকি অর্ধেক স্বচ্ছ পানি ভরে সেখানে চারা রোপণ করি। পাশাপাশি ওই ড্রামের ভেতর দু-একটি মাছও ছেড়ে দিয়েছিলাম। প্রতি ১৫ দিন পরপর পানি পরিবর্তনসহ প্রতিদিনই পরিচর্যা করতাম। এভাবে প্রায় ছয় মাস কেটে যায়। 

তিনি বলেন,  অবশেষে বৃহস্পতিবার রাতে পদ্মফুলের একটি কলি দেখা দেয়। দুদিন পর ভোররাতে কলিটি পাঁপড়ি মেলে ফুটে ওঠে। পদ্মফুলের পাঁপড়ি মেলতে দেখে আমি অনেক আনন্দিত! পদ্মফুলটি দেখে দীর্ঘদিনের পরিশ্রম স্বার্থক হয়েছে। 

এছাড়াও তিনি একই ছাদে দীর্ঘদিন যাবত কমলা, মালটা, পেয়ারা ও আংগুরসহ বেগুন, ঢেড়স, পুইশাক, লাউ ও মরিচ চাষ করে সফলতা পেয়েছেন। 

সাইফুল ইসলাম খান রাশেদ জানান, ভবিষ্যতে রায়গঞ্জ উপজেলার সোখাখাড় ইউনিয়নে তার নিজস্ব আইজিন মিট প্রসেস অ্যান্ড ডেইরি প্রোডাক্স লিমিটেডর পাশে পদ্মফুলসহ ঔষুধি ও বিরল প্রজাতির বৃক্ষ রোপণ করতে চান- যাতে মানুষের কল্যাণে কাজে আসে। 

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড