• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘মাথা লাগবে’ গুজবে চট্টগ্রামে যুবক আটক

  আনোয়ারা প্রতিনিধি, চট্টগ্রাম

১২ জুলাই ২০১৯, ২১:৩২
আটক
ফেসবুকে গুজবের অপপ্রচারের দায়ে আটক মো. আরমান (ছবি : দৈনিক অধিকার)

পদ্মা নদীর ওপর নির্মাণাধীন বহুমুখী সড়ক ও রেল ব্রিজ খ্যাত পদ্মা সেতু নির্মাণে মানুষের মাথা প্রয়োজন বলে সম্প্রতি গুজব ছড়াচ্ছে একটি মহল। বৃহস্পতিবার (১১ জুলাই) রাতে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার দক্ষিণ তৈলারদ্বীপ থেকে নিজের ফেসবুক আইডিতে এমন গুজবের অপপ্রচার চালানোর দায়ে মো. আরমান (২০) নামে এক যুবককে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

আটককৃত আরমান তৈলারদ্বীপ গ্রামের মো. হাশেমের ছেলে। এ ঘটনায় আটক আরমানের বিরুদ্ধে শুক্রবার (১২ জুলাই) আনোয়ারা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, গত দুই সপ্তাহের অধিক সময় ধরে বিভিন্ন ফেইসবুক আইডির মাধ্যমে ‘ছেলে ধরা’ গুজব ছড়িয়ে পড়লে চট্টগ্রামের বিভিন্ন উপজেলার অভিভাবক-শিক্ষার্থীসহ সাধারণ মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এই ধারাবাহিকতায় এ নিয়ে গত ১৫ দিনেরও বেশি সময় ধরে আনোয়ারার বিভিন্ন ইউনিয়নে ‘ছেলে ধরা’ গুজব ছড়িয়ে পড়ে। এ ঘটনায় কিছু যুবক বেশ কয়েকজন মানসিক প্রতিবন্ধীকে বেধড়ক পিটিয়ে আহত করে। এ গুজব ঘিরে এলাকার সর্বত্র আলোচনার ঝড় ওঠে। ‘ছেলে ধরা’ ভয়ে শিক্ষা প্রতিষ্ঠানেও শিক্ষার্থীর উপস্থিতি কমতে থাকে।

এ দিকে সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ নিয়ে গুজব ছড়িয়ে পড়ায় অভিভাবকদের মাঝে আতঙ্ক আরও বেড়ে যায়। থানা প্রশাসন থেকে গুজবে কান না দেওয়া ও অপপ্রচার বন্ধ করার জন্য মাইকিং ছাড়াও বিভিন্ন মসজিদে আতঙ্কিত না হওয়ার জন্য প্রচার চালানো হয়। এ অবস্থায় গত বৃহস্পতিবার রাতে র‌্যাব-৭ তথ্য প্রযুক্তির মাধ্যমে আইডি চিহ্নিত করে উপজেলার দক্ষিণ তৈলারদ্বীপে অভিযান চালিয়ে আরিফ মেম্বারের বাড়ির সামনে থেকে স্থানীয় মো. হাশেমের ছেলে আরমানকে আটক করে। পরে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা করা হয়। এ ব্যাপারে র‌্যাব-৭-এর মেজর মেহেদী বলেন, গত এক সপ্তাহ ধরে ফেসবুকে ক্রমাগতভাবে আরমান গুজব ও আতঙ্ক ছড়িয়ে আসছিল। টেলিভিশনের স্ক্রলের মতো করে ‘এইমাত্র পাওয়া’ লিখে সে গুজব ছড়াচ্ছিল। ‘চার শিশু গায়েব’, ‘আতঙ্কে গ্রামছাড়া এলাকাবাসী’ এই ধরনের নানা মিথ্যা তথ্য সে ফেসবুকে পরিবেশন করছিল। গুজব ছড়ানোর অভিযোগে আরমানের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়েছে বলেও জানান র‌্যাবের ওই কর্মকর্তা।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দুলাল মাহমুদ বলেন, র‌্যাবের কাছে আটক হওয়া মো. আরমানের বিরুদ্ধে আনোয়ারা থানায় তথ্য প্রযুক্তি আইনে মামলা হয়েছে।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড