• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পানিবন্দি কয়েক হাজার পরিবার

প্রয়োজনের তুলনায় ত্রাণ সরবরাহ কম

  চন্দনাইশ প্রতিনিধি, চট্টগ্রাম

১২ জুলাই ২০১৯, ১৬:৪৩
ত্রাণ বিতরণ
ত্রাণ বিতরণকালে চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার আ ন ম বদরুদ্দোজা (ছবি : দৈনিক অধিকার)

সপ্তাহজুড়ে টানা বর্ষণ ও পাহাড়ি ঢলের পানির সঙ্গে শঙ্খনদীর জোয়ারের পানি যোগ হওয়ায় তীব্র স্রোতে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় তীরবর্তী ঘরবাড়ি পানিতে তলিয়ে গেছে। ডুবে গেছে বিস্তীর্ণ এলাকার ফসলের ক্ষেত। মৎস্য প্রকল্পের পুকুরগুলো ডুবে যাওয়ায় প্রায় কয়েক লাখ টাকার মাছ পানিতে ভেসে গেছে। এছাড়া রায়জোয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে গবাদি পশুসহ আশ্রয় নিয়েছে পানিবন্দি প্রায় পঞ্চাশটি পরিবার।

পানিবন্দি হয়ে পড়া লোকজনের মাঝে দোহাজারী পৌরসভায় শুক্রবার (১২ জুলাই) দুপুরে ত্রাণ বিতরণ করেছেন চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার ও দোহাজারী পৌরসভার প্রশাসক আ ন ম বদরুদ্দোজা। এ সময় দোহাজারী পৌরসভার ১, ৭ ও ৯ নম্বর ওয়ার্ডে ৫শ কেজি চাল এবং ৮ নম্বর ওয়ার্ডের পানিবন্দি মানুষেদের জন্য ৩শ কেজি চাল প্রদান করা হয়।

পানিতে ডুবে যাওয়া ফসলের ক্ষেত (ছবি : দৈনিক অধিকার)

পৌরসভা কার্যালয়ে ত্রাণ বিতরণকালে প্রয়োজনের তুলনায় অপ্রতুল ত্রাণ পেয়ে বিভিন্ন ওয়ার্ডের জনপ্রতিনিধিগণকে অসন্তোষ প্রকাশ করতে দেখা গেছে।

এ দিকে ৭ নম্বর ওয়ার্ডের সহায়ক সদস্য এস এম জামাল উদ্দীন বলেন, ‘শঙ্খনদী তীরবর্তী হওয়ায় আমার ওয়ার্ডের লোকজন বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। নিম্নবিত্ত পরিবারগুলো পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছে। মাত্র ৫শ কেজি চাল আমি কতজনকে দেব?’

পানিবন্দি কয়েকটি পরিবার (ছবি : দৈনিক অধিকার)

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ও দোহাজারী পৌরসভার প্রশাসক আ ন ম বদরুদ্দোজা বলেন, পুরো চন্দনাইশ উপজেলার জন্য দশ টন চাল পেয়েছি। দুটি পৌরসভা ও আটটি ইউনিয়নের পানিবন্দি মানুষের মাঝে তা সমন্বয় করে বিতরণ করতে হচ্ছে। শঙ্খনদী তীরবর্তী এলাকা হওয়ায় দোহাজারী পৌরসভার হাজার হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়ার বিষয়টি স্বীকার করে তিনি বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে ইতোমধ্যেই আলাপ করছি। এ সময় আগামী শনিবার (১৩ জুলাই) অথবা রবিবারের (১৪ জুলাই) মধ্যে পর্যাপ্ত পরিমাণ ত্রাণ পাওয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ত্রাণ বিতরণকালে উপস্থিত ছিলেন- পৌরসভার লাইসেন্স পরিদর্শক বিধান বড়ুয়া, সাবেক ইউপি সদস্য এস এম জামাল উদ্দীন, মো. শাহ্ আলম, মহিউদ্দিন, উপজেলা যুবলীগ সদস্য এইচ এম শহীদ আলী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চন্দনাইশ শাখার সভাপতি আমজাদ চৌধুরী প্রমুখ।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড