• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওগাঁয় সঞ্চয় অধিদপ্তরের দুর্নীতি তদন্ত করছে দুদক

  নওগাঁ প্রতিনিধি

১২ জুলাই ২০১৯, ১৩:৪৫
নওগাঁ জাতীয় সঞ্চয় অধিদপ্তর
নওগাঁ জাতীয় সঞ্চয় অধিদপ্তর কার্যালয় ( ছবি : দৈনিক অধিকার)

নওগাঁয় জাতীয় সঞ্চয় অধিদপ্তরে গ্রাহকের প্রায় ২ কোটি ২৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় তদন্ত শুরু করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তবে আত্মসাতের ঘটনায় অফিস সহায়ক সাদ্দাম হোসেনকে দায়ী করছেন অধিদপ্তরের কর্মকর্তারা।

জানা গেছে, গত জুন মাসে অডিট করতে গিয়ে আমানত আত্মসাতের ঘটনা ধরা পড়ে। এরপর বেশ কিছু সঞ্চয়ী গ্রাহকের মুনাফা বন্ধ করে দেওয়া হয়। জানানো হয়, ৫০ থেকে ৬০ জন গ্রাহকের জমাকৃত টাকার হদিস মিলছে না। ঘটনা জানাজানির পর উদ্বিগ্ন হয়ে পড়েন সাধারণ গ্রাহকরা। ভুক্তভোগীরা ব্যাংকে জমা দেওয়া টাকার রসিদ নিয়ে প্রতিদিনই ধরনা দিচ্ছেন সঞ্চয় অধিদপ্তর অফিসে।

আমানতকারীরা জানান, নিয়ম অনুযায়ী সোনালী ব্যাংকে টাকা জমা দিয়ে সঞ্চয় অধিদপ্তর থেকে তারা আমানতের প্রমাণাদি সংগ্রহ করেছেন। এরপর থেকে তারা মেয়াদ অন্তে সঞ্চয়ী হিসেবের বিপরীতে লভাংশ বা মুনাফা পেতে থাকেন। কিন্তু হঠাৎ করে কর্মকর্তারা মুনাফা দেওয়া বন্ধ করে দেন। এতে হতাশ হয়ে পড়েছেন তারা। অনিয়ম ও আত্মসাতের ঘটনা ঘটলে সেটি সঞ্চয় অধিদপ্তরের কর্মকর্তাদের ব্যাপার। গ্রাহকদের কোনো সম্পর্ক নেই। তাই সমস্যাটি দ্রুত সমাধান করে সঞ্চয়ের মুনাফা দেওয়ার দাবি করেন তারা।

নওগাঁ সঞ্চয় অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাসির হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, অডিটে গ্রাহকের টাকা আত্মসাতের ঘটনা ধরা পরার পর তিনি নিজে বাদী হয়ে ১৫ জুন সাদ্দামের বিরুদ্ধে নওগাঁ সদর মডেল থানায় একটি মামলা দায়ের করেছেন।

তিনি আরও জানান, নওগাঁ সঞ্চয় অধিদপ্তর অফিসে ২০১৪ সাল থেকে অফিস সহায়ক পদে কর্মরত ছিলেন সাদ্দাম হোসেন। ২০১৮ সালের ডিসেম্বর মাস থেকে হঠাৎ করে অফিসে আসা বন্ধ করে দেন। এরপর সাত মাস অফিসে আসেননি। দায়িত্ব পালনকালে সাদ্দাম বেশ কিছু আমানতের হিসাবের রেকর্ড না রেখে গ্রাহককে ভুয়া সিল-স্বাক্ষরে রসিদ দিয়েছে। এ ধরণের বিভিন্ন পন্থায় ২ কোটি ২৫ লাখ টাকা আত্মসাৎ করেছে সাদ্দাম।

অভিযুক্ত সাদ্দাম হোসেন গাইবান্ধা জেলা সদরের পশ্চিম কোমরনই গ্রামের বক্তার আলীর ছেলে। গত ২৫ জুন দুর্নীতি দমন কমিশন (দুদক) রাজশাহী বিভাগীয় কার্যালয়ের অনুসন্ধানী দল তাকে গ্রেফতার করে। পরে সাদ্দামকে নওগাঁ সদর থানা পুলিশের কাছে হস্তান্তর করে। বর্তমানে দুদকের ওই টিম এ মামলার তদন্ত করছে।

দুদকের সহকারী পরিচালক ও তদন্ত কর্মকর্তা আলমগীর হোসেন জানান, টাকা আত্মসাতের ঘটনায় আরো তথ্য উদঘাটনের জন্য অভিযুক্ত সাদ্দাম হোসেনকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতের কাছে রিমান্ডের আবেদন করা হয়েছে। রিমান্ডে নিলে আরও তথ্য বেরিয়ে আসতে পারে। এ ঘটনার সঙ্গে সাদ্দাম ছাড়াও সঞ্চয় অধিদপ্তরের অন্য কর্মকর্তারা জড়িত আছে কি-না তা উদঘাটনের চেষ্টা চলছে বলেও জানান দুদক কর্মকর্তা।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড