• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ড্যান্ডির নেশায় আসক্ত শিশু-কিশোররা

  খানসামা প্রতিনিধি, দিনাজপুর

১১ জুলাই ২০১৯, ২১:৩০
ড্যান্ডি
ড্যান্ডি আঠার নেশা গ্রহণ করছে এক শিশু (ছবি : দৈনিক অধিকার)

দিনাজপুরের খানসামায় নেশা হিসেবে ড্যান্ডি আঠার অপব্যবহার শুরু হয়েছে। আর এই ড্যান্ডি আঠার নেশায় আসক্ত হচ্ছে ৮-১৬ বছরের শিশু-কিশোররা। যে সব শিশু-কিশোররা হাট বাজার আর বাইরে শ্রমিক হিসেবে কাজ করছে তাদের মধ্যে এই নেশা দ্রুত ছড়িয়ে পড়ছে।

এই ড্যান্ডি আঠা মূলত টিউবওয়েল মিস্ত্রি, কাঠ মিস্ত্রি, ও মুচি জুতা মেরামত করার কাজে ব্যবহার করে থাকে।

জানা যায়, ছোট বড় বাজারগুলোতে ড্যান্ডি আঠার নেশায় আসক্ত শিশু-কিশোরদের সংখ্যাই বেশি। এই মারাত্মক নেশার অপর স্থানীয় আরেক নাম হলো গান্ডু। খানসামা, পাকেরহাটসহ উপজেলার অন্যান্য সাপ্তাহিক বা দৈনিক বাজারে এই শিশু-কিশোর শ্রমিক বেশি দেখা যায়। আর শিশু-কিশোর শ্রমিকরা দোকানের কাজ শেষে রাতে একাই বা কয়েকজন মিলে নির্জনে একত্র হয়ে এই নেশা করে থাকে।

(ছবি : দৈনিক অধিকার)

নেশা জাতীয় ফাস্ট ফিক্স জেল আঠা (ছবি : দৈনিক অধিকার)

ড্যান্ডি আঠা পলিথিনে তিনভাগের একভাগ লাগিয়ে পলিথিনের মুখ বন্ধ করে মুখ দিয়ে বাতাস টানে আবার ছাড়ে কিছুক্ষণের মধ্যে এই আঠার স্পিরিট কেমিকেল মস্তিষ্কে আঘাত করে। আর এতে শরীরে ঝিমঝিম অনুভূতি সৃষ্টি করে। আর এভাবেই আঠা নেশায় আসক্ত হয়ে পড়ে তারা।

এ ব্যাপারে ডা. শামসুজ্জোহা মুকুল বলেন, এই কেমিকেল আঠার নেশা লিভারসহ শরীরের নানা অঙ্গের ও রক্তের কণিকার ব্যাপক ক্ষতি সাধন করে থাকে। পূর্ণবয়স্ক না হওয়ায় শতকরা ৭৫ ভাগ ক্যান্সার হওয়ার সম্ভাবনা থেকে যায়। এই ড্যান্ডির নেশায় আসক্ত হয়ে শিশু-কিশোর এগিয়ে যাচ্ছে মরণব্যাধির দিকে।

স্থানীয় বাজারের দোকান মালিকরা জানান, যখন থেকে তারা বুঝতে পেরেছে এই ড্যান্ডি আঠা নেশার উপকরণ হিসেবে ব্যবহার হয়, তখন থেকে টিউবওয়েল মিস্ত্রি, কাঠ মিস্ত্রি, জুতার কারিগর ছাড়া আর কারও হাতে বিক্রি করেন না। এই ড্যান্ডি বিকল্প আঠা হিসেবে এ সি আই কোম্পানির ফাস্ট ফিক্স জেল ও বিভিন্ন কোম্পানির এই ধরনের আঠা এই নেশার উপকরণ হিসেবে শিশু কিশোররা ব্যবহার করছে বলে জানা যায়।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড