• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক করতে হবে : মুক্তিযুদ্ধমন্ত্রী

  হবিগঞ্জ প্রতিনিধি

১১ জুলাই ২০১৯, ১৯:৩২
মোজাম্মেল হক
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। (ছবি : সংগৃহীত)

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এমপি বলেছেন, জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা আমাদের জাতীয় ঐক্য ও সার্বভৌমত্বের প্রতীক। জাতীয় সঙ্গীতের সাথে জড়িয়ে আছে প্রতিটি দেশপ্রেমিক বাঙালির আবেগ। শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত জাতীয় সঙ্গীত পরিবেশিত হলে শিক্ষার্থীদের মনে দেশপ্রেম জাগ্রত হয়। এজন্য স্কুল, কলেজ, মাদ্রাসাসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলকভাবে জাতীয় সঙ্গীত পরিবেশন করতে হবে।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকাল ৩টায় হবিগঞ্জ জেলার ঐতিহাসিক তেলিয়াপাড়া চা বাগানে, "মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ ও মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণ প্রকল্প" এর অংশ হিসেবে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভের স্থান পরিদর্শন পরবর্তী বীর মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে এই তেলিয়াপাড়ার একটি বর্ণাঢ্য ইতিহাস রয়েছে। এখান থেকেই মুক্তিবাহিনী গঠন, মুক্তিযুদ্ধের আনুষ্ঠানিক সূচনা ও রাজনৈতিক সরকার গঠনের প্রস্তাব করা হয়। এখানে বহু সম্মুখ সমর অনুষ্ঠিত হয়েছে। তাই এ স্থানে মুক্তিযুদ্ধভিত্তিক ইতিহাসের অনেক অমূল্য উপাদান ও অতুলনীয় গৌরব-গাঁথা রয়েছে। এখানকার স্মৃতিসৌধটি যথাযথভাবে সংরক্ষণের পাশাপাশি প্রয়োজনীয় উন্নয়ন করা হবে।

মন্ত্রী বলেন, আগামী অর্থবছর থেকে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানিভাতা মাসিক ১৫ হাজার টাকা করা হবে। জাতির পিতার জন্মশতবার্ষিকী 'মুজিব বর্ষ' উদযাপনের অংশ হিসেবে অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের ১৫ লক্ষ টাকা ব্যয়ে বাড়ি করে দেয়া হবে। এসব বাড়ি নির্মাণে ঠিকাদারের পরিবর্তে সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধাকে সদস্য সচিব করে একটি বাস্তবায়ন কমিটি করে দেয়া হবে।

উল্লেখ্য, এ সময় অন্যান্যের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এসএম আরিফুর রহমান, অতিরিক্ত সচিব সালাউদ্দিন চৌধুরী, হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ, মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার তাশনূভা নাসতারান, জেলা ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাগণ, প্রকৌশলী, স্থানীয় বীর মুক্তিযোদ্ধাগণসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্ত্রী এর পূর্বে 'মুক্তিযুদ্ধকালে শহীদ মিত্রবাহিনীর সদস্যদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণ' প্রকল্পের আওতায় ভারতীয় শহিদ মিত্রবাহিনীর সদস্যদের স্মরণে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ঢাকা সিলেট মহাসড়কের পাশে স্মৃতিস্তম্ভ নির্মাণের স্থান পরিদর্শন করেন এবং স্থানীয় সুধীসমাজ এবং গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড