• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীর তিন নদীর বেড়িবাঁধ ভেঙে ১৩ গ্রাম প্লাবিত

  এস এম ইউসুফ আলী, ফেনী

১০ জুলাই ২০১৯, ২১:৩৪
বন্যা
নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ভাঙন ( ছবি : দৈনিক অধিকার)

টানা বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ফেনীর মুহুরী, কহুয়া ও সিলোনিয়া নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ১০টি স্থান ভেঙে গেছে। এতে জেলার পরশুরাম ও ফুলগাজী উপজেলার ১৩টি গ্রাম প্লাবিত হয়েছে।

বুধবার (১০ জুলাই)মুহুরী নদীর পানি বিপদসীমার ৮০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর আগে মঙ্গলবার রাতে ফেনী-পরশুরাম সড়কের ফুলগাজী উপজেলা সদরের মূল সড়ক তলিয়ে গেলেও বুধবার সকালে ওই পানি নেমে যায়। তবে পানিতে তলিয়ে গেছে পরশুরাম উপজেলার বিস্তৃীর্ণ এলাকা।

ফেনী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) জহির উদ্দিন জানান, ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে বুধবার সকাল পর্যন্ত মুহুরী নদীর পানি বিপদসীমার ৮০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। প্রবল পানির জোয়ারে মুহুরী, কহুয়া ও সিলোনিয়া নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের কমপক্ষে ১০টি স্থান ভেঙে গেছে। এরপর ক্ষয়ক্ষতি এড়াতে প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন গ্রামে মাইকিং ও সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

ফুলগাজী উপজেলা চেয়ারম্যান আবদুল আলীম জানান, মুহুরী নদীর ফুলগাজী বাজারস্থ গার্ডওয়াল তলিয়ে যাওয়ায় মঙ্গলবার রাতে বাজারের দোকান-পাটে পানি ঢুকে যায়। বুধবার সকালে বাজার থেকে পানি নেমে গেলেও উপজেলার উত্তর ও দক্ষিণ দৌলতপুর, বরইয়া ও জয়পুর গ্রাম অংশে মুহুরীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা, ফসলি জমি, রাস্তাঘাট, পুকুর প্লাবিত হয়েছে।

এদিকে পরশুরাম উপজেলার উত্তর শালধর অংশে দুটি, ধনিকুন্ডা, নোয়াপুর, দৌলতপুর ও কিসমত ঘনিয়া মোড়াসহ ছয়টি অংশে বেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। জলজট সৃষ্টি হয়েছে শালধর, ধনিকুন্ডা, চিথলিয়া, রাজষপুর, মালিপাথর, নিলক্ষী, দেড়পাড়া, জয়পুর, কিসমত ঘনিয়ামোড়া, দূর্গাপুর, রামপুর ও পশ্চিম ঘনিয়া মোড়া গ্রামে। পানিতে তলিয়ে গেছে মাছের ঘের ও রাস্তাঘাট।

পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাসেলুল কাদের বলেন, প্রশাসনের পক্ষ থেকে ভাঙন কবলিত এলাকাগুলো পরিদর্শন করা হচ্ছে। সার্বক্ষণিক যোগাযোগের জন্য উপজেলায় কন্ট্রোল রুম চালু করা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ মানুষদের মাঝে শুকনো খাবার বিতরণ করার প্রক্রিয়া চলছে।

ওডি/এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড