• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেতু নির্মাণে ধীরগতি, চার দিন ধরে বন্ধ স্কুল

  থানচি প্রতিনিধি, বান্দরবান

১০ জুলাই ২০১৯, ১২:১৪
এখনো নির্মাণের কাজ শেষ হয়নি ক্যুটক্ষ্যং ঝিড়ির দুইটি সেতুর
এখনো নির্মাণের কাজ শেষ হয়নি ক্যুটক্ষ্যং ঝিড়ির দুইটি সেতুর (ছবি: দৈনিক অধিকার)

বান্দরবানে থানচিতে ভারী বর্ষণ ও প্রবল বৃষ্টিতে ক্যুটক্ষ্যং ঝিড়িতে দুইটি সেতু নির্মাণ কাজে ধীরগতি ও পানি বৃদ্ধি পাওয়ায় শিক্ষার্থী ও শিক্ষকরা স্কুলে যেতে না পারায় গত ৪ দিন ধরে বন্ধ রাখা হয়েছে টিমং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। অনবরত বৃষ্টি থাকলে এভাবে আর কতদিন স্কুল বন্ধ থাকবে তা বলা সম্ভব হচ্ছে না। স্কুলটি বন্ধ থাকলেও শিক্ষা বিভাগের কর্মকর্তাদের পক্ষ থেকে কার্যকর পদক্ষেপ নেয়া হচ্ছে না বলে অভিযোগ অভিভাবকদের।

জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর অর্থায়নের প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে ২০১৬-১৭ অর্থসালে ক্যুটক্ষ্যং ঝিড়িতে দুইটি সেতু নির্মাণে বান্দরবানের স্থানীয় ঠিকাদার রিপন ও আবুল খায়ের এবং মিয়া সাব ও হ্লাক্যসাই মারমা নামক যৌথ ঠিকাদার সংস্থাকে পৃথকভাবে বাস্তবায়নের কার্যাদেশ দেয়া হয়েছিল। ঠিকাদার সংস্থাকে সংশ্লিষ্ট বিভাগের বেঁধে দেয়া সময় সীমার মধ্যে কাজ বাস্তবায়ন করা সম্ভব হয়নি। থানচি সদর হতে যোগাযোগ ব্যবস্থা ভালো থাকলেও বর্তমান সরকারের উন্নয়নের সাফল্য অর্জনকে বিভ্রান্তিতে ফেলার অপচেষ্টা ও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করার অপকৌশল হিসেবে ৪ বছরেও নির্মাণ করা সম্ভব হয়নি সেতু।

টিমং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সত্য মনি ত্রিপুরা বলেন, আমাদের বিদ্যালয়ে শিশু শ্রেণি হতে ৫ম শ্রেণি পর্যন্ত ১৮০ জন শিক্ষার্থী রয়েছে। ১৬০ জন শিক্ষার্থী ও ৪ জন শিক্ষক সকলকে প্রতিদিন ক্যুটক্ষ্যং ঝিড়ি পার হয়ে যেতে হয়। বর্ষা মৌসুমে প্রায় সময় দুইটি সেতুর জন্য স্কুলে যাওয়া সম্ভব হচ্ছে না তাই সাময়িকভাবে বন্ধ করে রাখা হয়েছে স্কুলটি।

তিনি আরও বলেন সেতু দুইটি গত ৩ বছর ধরে দ্রুত করার জন্য বললেও আমার কথা সংশ্লিষ্ট ঠিকাদার সংস্থা ও সরকারিভাবে নিয়োজিত ইঞ্জিনিয়ার এ বিষয়ে কোনো প্রকার কর্ণপাত করেননি।

বিদ্যালয়ের এসএমসি কমিটি সভাপতি ক্রাপ্রুঅং মারমা বলেন, ক্যুটক্ষ্যং ঝিড়িতে দুটি সেতু নির্মাণে আমাদের সামনে ময়লা অবর্জনা মিশ্রিত বালি ও পাথর নিম্নমানে নির্মাণ সামগ্রী দেয়ার পরও ঠিকাদার সংস্থা সময়মতো নির্মাণ করার সম্ভব না হওয়া গত শনিবার হতে মঙ্গলবার পর্যন্ত ৪ দিনব্যাপী স্কুল বন্ধ ছিল।

তিনি আরও বলেন, গ্রামকে শহর করার লক্ষ্যে সরকার গ্রামীণ অবকাঠামে ও যোগাযোগ ব্যবস্থা উন্নয়নকে ঠিকাদার সংস্থা ও সংশ্লিষ্টরা সরকারের সাফল্যকে বিভ্রান্ত করা হয়েছে বলে অভিযোগ করেন।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ আহম্মদের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।

বিষয়টি নিয়ে উপজেলা সহকারী শিক্ষা অফিসার নিজাম উদ্দিন জানান, আমি অসুস্থতার কারণে ছুটি নিয়ে বাড়িতে আছি। বর্তমানে এ ব্যাপারে কিছু বলা সম্ভব নয়।

ওডি/এএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড