• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবিরাম বর্ষণে রাঙ্গামাটিতে পাহাড় ধসের আশঙ্কা

  রাঙ্গামাটি প্রতিনিধি

০৭ জুলাই ২০১৯, ২২:৩৩
পাহাড় ধস
রাঙ্গামাটিতে পাহাড় ধসের আশঙ্কা (ছবি : দৈনিক অধিকার)

অবিরাম বর্ষণে রাঙ্গামাটিতে তৈরি হয়েছে পাহাড় ধসের আশঙ্কা। গত তিনদিন ধরে অবিরাম বর্ষণে জনমনে তৈরি হয়েছে ভয়, ব্যাহত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা। রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়কের বিভিন্ন স্থানে রাস্তার ওপর মাটি ধসে পড়ছে। একাধিক স্থানে রাস্তা ভেঙে রাঙ্গামাটি-খাগড়াছড়ি এবং রাঙ্গামাটি-কাপ্তাই-বান্দরবান সড়কেও যান চলাচল ব্যাহত হচ্ছে।

এ পরিস্থিতিতে সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় জরুরি পদক্ষেপ নিয়েছে জেলা প্রশাসন। এ লক্ষে রবিবার (৭ জুলাই) বিকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জরুরি সভার আয়োজন করা হয়।

ওই সভায় শহরে ১৪টি অস্থায়ী আশ্রয় কেন্দ্র খোলার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া শহরের সবকটি স্কুল-কলেজ রাতে খোলা রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়। প্রশাসনিক ও জরুরি সেবাদানকারী সরকারি বেসরকারি সংস্থাগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারী লোকজনকে নিজ উদ্যোগে নিরাপদে সরে যেতে বলা হয়েছে। রবিবার বিকাল থেকে শহরে ব্যাপক মাইকিং করে এসব সতর্কবার্তা প্রচার করছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম শফি কামাল, জেলা বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ কান্তি মজুমদার, রেড ক্রিসেন্টের জেলা সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান, জেলা স্কাউট কমান্ডার নুরুল আবছারসহ বিভিন্ন বিভাগ ও দফতরের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলেন, সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে। জানমাল রক্ষায় মাঠে রয়েছেন প্রশাসনিক ও বিভিন্ন সংস্থার কর্মকর্তা, উদ্ধার কর্মীসহ সংশ্লিষ্টরা। ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারী লোকজনকে নিজ উদ্যোগে নিরাপদে সরে যেতে বলা হচ্ছে। শহরে ব্যাপক মাইকিং করে সতর্কবার্তা প্রচার করা হচ্ছে। পাশাপাশি ঝুঁকিপূর্ণ এলাকায় গিয়ে সরেজমিন পরিদর্শন ও পর্যবেক্ষণে মাঠে নেমেছে প্রশাসনের যৌথ টিম। শহরে ১৪টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজনে অধিক ঝুঁকিপূর্ণ এলাকায় তাঁবু গেড়ে জরুরি আশ্রয় ও সেবা কেন্দ্র স্থাপন করা হবে। সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলায় প্রশাসন, সেনাবাহিনী, পুলিশ, স্কাউট ও রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবক দল সতর্ক অবস্থানে রয়েছে।

উল্লেখ্য, ভারি বর্ষণে ২০১৭ সালের ১৩ জুন পাহাড় ধসে শহরসহ জেলায় ১২০ জনের প্রাণহানি ঘটে। বছর ঘুরতেই ২০১৮ সালের ১২ জুন জেলার নানিয়ারচরে আবার ১১ জনের প্রাণহানি ঘটেছে। এখন বৃষ্টি হলেই রাঙ্গামাটির জনমনে ভর করছে ভয়। শুক্রবার থেকে চলা টানা বর্ষণে রাঙ্গামাটিতে আবারও প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা তৈরি হয়েছে। আতঙ্কে পাহাড়ের চুড়ায়, ঢালে, খাদে, পাদদেশে এবং কাপ্তাই হ্রদের তীরবর্তী এলাকায় বসবাসকারী মানুষ।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড