• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোদ–বৃষ্টিতে কদর বাড়ে

  মো. কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ, চট্টগ্রাম

০৭ জুলাই ২০১৯, ২০:৪৫
ছাতা কারিগর
পুরনো ছাতা মেরামত করে দিচ্ছেন কারিগররা (ছবি- দৈনিক অধিকার)

বর্ষা মৌসুমে বৃষ্টির সময়, গ্রীষ্মে প্রচণ্ড রোদে তীব্র তাপদাহে ছাতা সবার নিত্যসঙ্গী। নিম্ন আয়ের মানুষদের বেশিরভাগই পুরনো ছাতা মেরামত করিয়ে প্রয়োজনে ব্যবহার করেন। সুই-সুতা, চট আর অকেজো ছাতা নিয়ে ফুটপাতে অবস্থান করে পুরনো ছাতা মেরামত করতে দেখা যায় মৌসুমি ছাতা মেরামতের কারিগরদের।

কথা হয় চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভার খান প্লাজার সামনে আনোয়ার মিয়া নামের এক ছাতা কারিগরের সঙ্গে। আলাপকালে তিনি জানান, ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার আলগী ইউনিয়নের বালিয়া গ্রাম থেকে প্রতি বছর বৈশাখ মাসে দোহাজারীতে আসেন তিনি এবং আশ্বিন মাসে গ্রামে চলে যান। প্রতি মাসে বাসা ভাড়া ১২শ টাকা, এক রুমে পাঁচজন থাকেন। নিজ হাতে রান্না করে খাবার খান। রুমমেটদের মধ্যে তিনি ছাড়া বাকি চারজন গ্রামে ফেরী করে মনোহরী মালামাল বিক্রি করেন।

তার পরিবারের সদস্য সংখ্যার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দুই ছেলের মধ্যে একজন মালয়েশিয়া প্রবাসী, অপরজন গ্রামের মাদ্রাসায় শিক্ষকতা করে। দুই মেয়েকে বিয়ে দিয়েছি, তারা শ্বশুর বাড়িতে সুখেই আছে।

ছাতা মেরামতের কারিগর (ছবি- দৈনিক অধিকার)

প্রতিদিন কত টাকা আয় হয় এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো দিন পাঁচ শত টাকা, কোনো দিন ছয়শো টাকা। যারা ছাতা মেরামতের কাজ করেন, প্রচণ্ড তাপদাহ, বর্ষা কিংবা বৃষ্টি যত বেশি, তত বেশি আয় তাদের। সারা বছর ছাতার কারিগরদের তেমন কোনো কাজ থাকে না। গরমের সময় কিছুটা কাজ থাকে। তবে বর্ষাকালে ছাতার ব্যবহার বেশি হয় বলে কাজও বেশি থাকে।

এক ছেলে প্রবাসে অন্য ছেলে শিক্ষকতা করে, বাড়িতে আরাম-আয়েশ করে দিনযাপন না করে নিজ জেলা থেকে এতদূরে অন্য জেলায় এসে এমন পরিশ্রম করছেন কেন? এমন প্রশ্ন করতেই মৃদু হেসে তিনি জবাব দেন, কোনো কাজই ছোট না। চুরি-ডাকাতি করি না। ছেলেদের ওপর নির্ভরশীল না হয়ে, হালাল পথে উপার্জিত টাকা দিয়ে দিনাতিপাত করতে চাই।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড