• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালিক সমিতির অভ্যন্তরীণ দ্বন্দ্ব

খুলনা-বরিশাল রুটে ১৯ দিন ধরে বন্ধ যাত্রীবাহী পরিবহন

  বাগেরহাট প্রতিনিধি

০৬ জুলাই ২০১৯, ১৭:৪৬
জরুরি সভা
জরুরি সভায় বাগেরহাট ও খুলনার পাঁচটি বাস মালিক সমিতি (ছবি : দৈনিক অধিকার)

দুটি মালিক সমিতির অভ্যন্তরীণ দ্বন্দ্বে খুলনা-বরিশাল রুটে চলাচল করা অন্তত ৫০টি যাত্রীবাহী পরিবহন ১৯ দিন ধরে বন্ধ রয়েছে। বরিশাল ও ঝালকাঠি বাস মালিক সমিতির দ্বন্দ্বে এই রুটে যাত্রীবাহী পরিবহন বন্ধ হয়ে যায়। ফলে বাগেরহাটের ওপর দিয়ে চলাচলকারী এই রুটে নিয়মিত যাতায়াত করা হাজার হাজার যাত্রী ভোগান্তিতে পড়ছেন।

শনিবার (৬ জুলাই) দুপুরে বাগেরহাট আন্তঃজেলা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে বাগেরহাট ও খুলনার পাঁচটি বাস মালিক সমিতি জরুরি সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান। সভায় মালিক সমিতির নেতারা আগামী ১৫ দিনের মধ্যে দুটি মালিক সমিতির চলমান এ দ্বন্দ্ব প্রশাসন নিরসন না করলে দক্ষিণাঞ্চলের সাতটি বাস মালিক সমিতি খুলনা-বরিশাল রুটে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে। তবে বরিশাল ও ঝালকাঠি মালিক সমিতি বাগেরহাটসহ পাঁচটি মালিক সমিতির করা এ অভিযোগ অস্বীকার করেছে। বরিশাল ও ঝালকাঠি বাস মালিক সমিতি পরস্পর একে অপরের ওপর দোষারোপ করছেন।

জানা যায়, ঝালকাঠি মালিক সমিতির খামখেয়ালীপনা ও চাঁদাবাজির কারণে গত ১৯ দিন ধরে খুলনা-বরিশাল রুটে ধানসিঁড়ি পরিবহনের অন্তত ৫০টি বাস বন্ধ রয়েছে। সমস্যা নিরসনে সাতটি বাস মালিক সমিতি সভা করে বিভাগীয় কমিশনারসহ প্রশাসনের সংশ্লিষ্টদের চিঠি দেয়া হয়েছে। কিন্তু প্রশাসন কোনো উদ্যোগ না নেওয়ায় গাড়ি চলাচল সাময়িক বন্ধ রয়েছে।

চাঁদাবাজি অভিযোগ অস্বীকার করে ঝালকাঠি জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির জ্যেষ্ঠ সহসভাপতি মাহবুবুল হক দুলাল বলেন, গত ২৪ জুন বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয়ে দূরপাল্লার যাত্রী পরিবহন করা নিয়ে একটি সিদ্ধান্ত হয়। প্রশাসনের সিদ্ধান্ত উপেক্ষা করে বরিশাল ও পিরোজপুর গাড়ি চলাচল বন্ধ করে দিয়েছে। তাই প্রশাসনকে এই বিষয়ে পদক্ষেপ নিতে হবে।

বাগেরহাট আন্তঃজেলা পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকি বলেন, খুলনা-বরিশাল রুটে প্রতিদিন ৫০টির মতো গাড়ি চলাচল করে। প্রতিদিন দক্ষিণাঞ্চলের বাগেরহাট, খুলনা, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি এবং বরিশালের কয়েক হাজার যাত্রী এই রুটে যাতায়াত করে থাকেন। এ অঞ্চলের সাধারণ মানুষের যোগাযোগের জন্য এই রুটটি সবচেয়ে সহজতর। খুলনা-বরিশাল রুটের বরিশাল ও ঝালকাঠি পরিবহণ মালিক সমিতির দ্বন্দ্বের কারণে যাত্রী পরিবহন করা ধানসিঁড়ি পরিবহনটি গত ১৯ দিন ধরে বন্ধ রয়েছে। ফলে এ রুটের যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সমস্যা নিরসনে খুলনা ও বরিশালের বিভাগীয় কমিশনারদের হস্তক্ষেপ চেয়েছেন এই নেতা।

রুপসা-বাগেরহাট আন্তঃজেলা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক নকিব নজিবুল হক নজু বলেন, প্রায় ১৯ দিন যাত্রী পরিবহন করা বাস বন্ধ থাকায় দক্ষিণাঞ্চলের মানুষের দুর্ভোগের শেষ নেই। এই রুটে যাতায়াত করা হাজার হাজার যাত্রীকে ভেঙে ভেঙে যাতায়াত করতে হচ্ছে। এ সময় মালিক সমিতির চলমান দ্বন্দ্ব অবিলম্বে নিরসন না করলে আগামী ১৫ দিন পরে সাতটি মালিক সমিতি ও শ্রমিক সংগঠন খুলনা ও বরিশাল বিভাগের সব রুটে যান চলাচল বন্ধ করে দেবে বলে হুঁশিয়ারি দেন এ নেতা।

বাগেরহাট আন্তঃজেলা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকির সভাপতিত্বে অনুষ্ঠিত এ জরুরি সভায় রুপসা-বাগেরহাট আন্তঃজেলা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি নিখিল চন্দ্র মুখার্জি, সাধারণ সম্পাদক নকিব নজিবুল হক নজু, রুপসা-বাগেরহাট আন্তঃজেলা পরিবহন মালিক সমিতির সভাপতি নুরুল হক লিপন, সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, মহিষপুরা-খুলনা পরিবহন মালিক সমিতির সভাপতি শেখ মাসুদুর রহমান, সাধারণ সম্পাদক বিনয় কৃষ্ণ দাস, বাগেরহাট শ্রমিক ইউনিয়নের সভাপতি রেজাউর রহমান মন্টুসহ পাঁচটি মালিক সমিতির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড