• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাপ্তাইয়ে পাহাড়ের ঢালে মৃত্যুঝুঁকি নিয়ে বসবাস

  কাপ্তাই প্রতিনিধি, রাঙ্গামাটি

০৫ জুলাই ২০১৯, ১৩:২৫
পাহাড়ে বসবাস
পাহাড়ের ঢালুতে মৃত্যুর ঝুঁকি নিয়ে বসবাস করছে মানুষ ( ছবি : দৈনিক অধিকার)

কাপ্তাইয়ে বিভিন্ন এলাকায় পাহাড়ের ঢালুতে মৃত্যুর ঝুঁকি নিয়ে বসবাস করছে বহু মানুষ। ফলে বর্ষা মৌসুমে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশাঙ্কা করছে এলাকাবাসী। একদিকে পাহাড় ধসের আশঙ্কায় প্রাণ রক্ষার্থে বসবাসরত লোকজন পাহাড়ের ঢালুতে প্লাস্টিক ও তেরপল, দিয়ে রক্ষার চেষ্টা করছে, অন্যদিকে প্রতিনিয়ত চলছে অপরিকল্পিতভাবে পাকা ঘর নির্মাণ। প্রশাসন এ ব্যাপারে বার বার সচেতন করলেও তারা কর্ণপাত করছেন না।

গত বছর রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলায় পাহাড় ধসে প্রায় ১৮ জনের মৃত্যুসহ বহু লোকজন আহত হন। এরপর থেকে জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ের ঢালুতে বসবাস করতে নিষেধ করলেও তাতে কান দিচ্ছে না কেউ। কাপ্তাইয়ের বড়ইছড়ি সড়কের ওপর, বড়ইছড়ি-রাঙ্গামাটি সড়ক, শীলছড়ি, চিৎমর, নতুন বাজার, ঢাকাইয়া কলোনি, লগগেইট, কার্গো ডাউন সাইডসহ বিভিন্ন এলাকায় কয়েক হাজার লোকজন মৃত্যুর ঝুঁকি নিয়ে বসবাস করতে দেখা যায়।

পাহাড়ের ঢালে বসবাসরত ইসমাইল, হোসেন, রাবেয়া ও খলিল বলেন, আমাদের কোনো নিজস্ব সম্পত্তি নেই, নেই কোনো ঘর-বাড়ি। সরকারের পক্ষ থেকেও ভূমিধসের সময় পাশবর্তী স্কুল, ক্লাব ঘরে সাময়িক আশ্রয় দেওয়া হয়। বারবার বলেছি, আমাদের নিজস্ব কোনো ভূমি বা থাকার জায়গা করে দিন। প্রশাসন বারবার প্রতিশ্রুতি দিলেও আমাদের আর কোনো খোঁজ-খবর রাখে না। তাই শত, মৃত্যুর ঝুঁকি জেনেও আমরা একই জায়গায় বসবাস করছি।

এদিকে কাপ্তাইয়ে বিভিন্ন এলাকায় দেখাযায় পাহাড়ের ঢালুতে অপরিকল্পিতভাবে প্রশাসনের কোনো ধরনের অনুমতি ছাড়াই হর-হামেশা পাকাঘর নির্মাণ করছে। বসবাসরত লোকজন পাকাঘর বা নিজস্ব ঘর-বাড়ি রক্ষার্থে প্লাস্টিক (তেরপাল), দিয়ে ভূমিধস রক্ষার চেষ্টা করছে।

এ ব্যাপারে ইউপি সদস্য সজিবুর রহমান জানান, পাহাড়ের ঢালুতে অসংখ্য লোক মৃত্যুর ঝুঁকি নিয়ে বসবাস করছে। আমরা তাদের বার বার নিষেধ করার পরেও তারা কোনো কর্ণপাত করছে না। বসবাসরত লোকজনের নিজস্ব কোনো সম্পত্তি না থাকায় ঝুঁকি জেনেও বসবাস করছে। এদের স্থায়ীভাবে সরকারের পক্ষ হতে ব্যবস্থা করে দিলে হয়তো এ ঝুঁকি নিয়ে আর বসবাস করতো না।

এ বিষয়ে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার আশ্রাফ আহমেদ রাসেল বলেন, আমরা প্রশাসনের পক্ষ থেকে এ ব্যাপারে বারবার সর্তক করে দিয়েছি- যেন ঝুঁকি নিয়ে কেউ পাড়াড়ের পাদদেশে বসবাস না করে। কেউ যদি অন্যায়ভাবে পাহাড় কর্তন করে বসবাস করে বা প্রশাসনের অনুমতি ছাড়া পাকা ঘর নির্মাণ করে তাহলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড