• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক বাঁশের সাঁকোতেই ভরসা মৌলভীবাজারের তিন গ্রামের!

  মৌলভীবাজার প্রতিনিধি:

০৫ জুলাই ২০১৯, ০২:৩৮
বাঁশ দিয়ে নির্মিত সাঁকো
বাঁশ দিয়ে নির্মিত সাঁকো মেরামত করছেন স্থানীয়রা। (ছবিসূত্র : দৈনিক অধিকার)

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার সিন্দুরখাঁন ইউনিয়নের সাতগাঁও বাজার সংলগ্ন উদনাছড়া নামক ছড়ার উপর দিয়ে বিগত ১৫ বছর যাবত নিকটবর্তী তিন গ্রামের প্রায় ৫ হাজার মানুষ চলাচল করে আসছে। গ্রামবাসী নিজ উদ্যোগে বাঁশ দিয়ে নির্মাণ করা একটি সাঁকোর মাধ্যমে শহরের সঙ্গে যোগাযোগ স্থাপন করে আসছে। একটি ব্রিজের অভাবে গ্রামবাসীরা প্রতিনিয়তই জীবনের ঝুঁকি নিয়ে এই বাঁশের সাঁকো দিয়ে যাতায়াত করছেন।

স্থানীয়দের বরাতে জানা যায়, সাঁকোটি ব্যবহার করে তিন গ্রামের মানুষ শ্রীমঙ্গল শহর, সিন্দুরখাঁন, সিক্কা বাজার ও সাতগাঁও বাজারে যাতায়াত করে থাকেন। তাছাড়া গ্রামের স্কুল-কলেজের অসংখ্য শিক্ষার্থীসহ শত শত নারী, পুরুষ ও শিশু এই বাঁশের ঝুঁকিপূর্ণ সাঁকো দিয়েই সর্বক্ষণ যাতায়াত করে থাকেন। একটি ব্রিজের অভাবে ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স গ্রামে প্রবেশ করতে পারে না বলেও গ্রামবাসীদের অভিযোগ।

গ্রামবাসী খালেদ হোসেন জানান, ঝুঁকি নিয়ে এই সাঁকো দিয়ে গ্রামবাসীদের চলাচল করতে হয়। গ্রামে কোথাও আগুন লাগলে ফায়ার সার্ভিসের গাড়ি আসার কোনো পথ নেই। গর্ভবতী মহিলাদেরকে এই সাঁকোর উপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে হাসপাতালে আসা যাওয়া করতে হয়। একজন মানুষ মারা গেলে এই সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে লাশ পারাপার করতে হয়। তাছাড়া প্রতি বছরই দেখা যায় এই সাঁকোটির বাঁশ নড়বড়ে হয়ে ভেঙ্গে যায়।

বাসিন্দা মো: আব্দুল আওয়াল বলেন, 'এখানকার ছেলে-মেয়েদের পাশের গ্রামে অবস্থিত বিদ্যালয়ে যেতে হলে এই সাঁকো দিয়ে চলাচল করতে হয়। এক গ্রামের কৃষক অন্য গ্রামে কৃষি কাজ করে থাকে। কৃষিপণ্য আনা নেওয়ার ক্ষেত্রে আমাদের প্রচুর কষ্ট হয়।'

স্থানীয় বাসিন্দা আতিকুর রহমানসহ বেশ কয়েকজন জানান, সেতু না থাকায় লোকজনকে এখনও পায়ে হেঁটে যাতায়াত ও মাথায় করে তাদের উৎপাদিত কৃষিপণ্যসহ বিভিন্ন পণ্য হাট-বাজারে আনা নেওয়া করতে হয়। তাছাড়া স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থী বিভিন্ন অফিসের লোকজনসহ রোগীদের চলাচলে প্রতিনিয়তই দুর্ভোগ পোহাতে হয়।

আরও পড়ুন :- শ্রীপুরে সড়ক দুর্ঘটনায় বাইসাইকেল আরোহীর মৃত্যু

এ ব্যাপারে সিন্দুরখাঁন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল হেলাল বলেন, 'ব্রিজ নির্মাণের জন্য উপজেলা পিআইও অফিসে আবেদন জমা দেওয়া হয়েছে। স্থানীয় এমপি এখানে এসে বলে গেছেন শীঘ্রই ব্রিজ নির্মাণের ব্যবস্থা করা হবে। সরকারি খাতে বরাদ্দ এলেই এখানে ব্রিজ নির্মাণ করা হবে। এ জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।'

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড