• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোবাইলে মোটর চালু-বন্ধের ডিভাইস আবিষ্কার করলেন ইলেকট্রিক মেকানিক

  লাখাই প্রতিনিধি, হবিগঞ্জ

২৯ জুন ২০১৯, ১৬:১৬
আবিষ্কার
নতুন ধরনের ইলেকট্রিক ডিভাইস উদ্ভাবন করেন আক্কাস ( ছবি : দৈনিক অধিকার)

হবিগঞ্জের লাখাইয়ে নতুন ইলেকট্রিক ডিভাইস আবিষ্কার হয়েছে। মোবাইল কলের মাধ্যমে চালু ও বন্ধ হবে বিদ্যুৎ চালিত মোটর। আর এ নতুন ধরনের ইলেকট্রিক ডিভাইস উদ্ভাবন করেছেন হবিগঞ্জের লাখাই উপজেলার ভাদিকারা গ্রামের ইলেকট্রিক মেকানিক আক্কাস মিয়া। তিনি তার উদ্ভাবিত ডিভাইসটির নামকরণ করেছেন আক্কাস ইলেকট্রিক ডিভাইস।

এই নতুন ডিভাইস তৈরি করতে টিনের বাক্স, সার্কিট ব্রেকার, দুটি সিম, একটি মোবাইল ফোন, দুটি সুইচ এছাড়াও অন্যান্য যন্ত্রপাতি ব্যবহার করেছেন। মোবাইলে ত্রুটি থাকলে সুইচ টিপে ডিভাইস চালু করা যাবে। দীর্ঘ ছয় মাস চেষ্টায় তিনি নতুন এ ধরনের ডিভাইসের মাধ্যমে সফলভাবে বিদ্যুত চালিত মোটর চালু ও বন্ধ করার মতো প্রযুক্তি উদ্ভাবন করেন। নতুন উদ্ভাবিত ডিভাইসে মোবাইল কলের মাধ্যমে চালু ও বন্ধ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। তিনি তার নিজের মোবাইল থেকে ডিভাইসের মোবাইল নাম্বারে কল দিয়ে মোটর চালু করেন এবং পুনরায় কল দিয়ে তা বন্ধ করে দেখান। এ ব্যাপারে আক্কাস ইলেকট্রিক ডিভাইসের উদ্ভাবক মো. আক্কাস মিয়া জানান, ছোটবেলা থেকেই আমি ইলেকট্রিক যে কোনো কাজ কর্মে আগ্রহী ছিলাম। এ কাজ করতে আমার ভালো লাগত। আর এ আগ্রহই আমাকে এ পর্যন্ত পৌঁছে দিয়েছে। আমি ভাবতে শুরু করি কীভাবে সুইচ চালু ও বন্ধ না করে অন্যান্যভাবে বিদ্যুত চালিত মোটর চালু ও বন্ধ করা যায়। আর এ ভাবনা থেকেই আমি এ কাজ শুরু করি। দীর্ঘ ছয় মাসের চেষ্টায় বিদ্যুত চালিত মোটর চালু ও বন্ধ করার মত প্রযুক্তি উদ্ভাবন করতে সক্ষম হই।

আধুনিক যন্ত্রপাতি ও অর্থনৈতিক সহযোগিতা পেলে আক্কাস তার আবিস্কৃত ডিভাইসে চালিত মোটর বাণিজ্যিকভাবে বাজারজাত করা সম্ভব বলে দাবি করেন আক্কাস আলী। এ দিকে আক্কাসের ইলেকট্রিক ডিভাইসের মাধ্যমে মোটর চালু ও বন্ধ করার কার্যকারিতা প্রত্যক্ষ করেন লাখাই উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মুশফিউল আলম আজাদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. শাহীনা আক্তার।

ওডি/ এসএএফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড