• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪০ বছর ধরে নড়বড়ে সেতুতে চলছে ট্রেন

  নেত্রকোণা প্রতিনিধি

২৭ জুন ২০১৯, ১৮:১১
রেল সেতু
নেত্রকোণায় রেলপথের ঝুঁকিপূর্ণ সেতু (ছবি : দৈনিক অধিকার)

ঢাকা-মোহনগঞ্জ রেলপথের নেত্রকোণায় ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে দুইটি রেল সেতু। জেলার ঠাকুরাকোণা কংশ নদীর ওপর রেল সেতুটি স্বাধীনতা যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত হলে সে সময় মেরামত করা হলেও গত চল্লিশ বছর ধরে চলছে নড়বড়ে অবস্থায়। ফলে যে কোনো মুহূর্তে দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয় জনগণ । তবে স্থানীয় রেল কর্তৃপক্ষ বলছে বিষয়টি দেখভালের দায়িত্ব তাদের নয়।

১৯২৭ সালে ব্রিটিশ আমলে ঠাকুরাকোণার রেল সেতুগুলো নির্মিত হলে ৭১-এর মুক্তিযুদ্ধের সময় বিধ্বস্ত হওয়ায় সে সময় সেতু দুইটির আংশিক মেরামত করা হয়। এরপর থেকে জোড়াতালি দিয়ে ঝুঁকিপূর্ণভাবে চলছে ট্রেন।

(ছবি : দৈনিক অধিকার)

ঢাকা-মোহনগঞ্জ রেলপথের নেত্রকোণায় ঝুঁকিপূর্ণ রেল সেতু (ছবি : দৈনিক অধিকার)

ঠাকুরাকোণা ও মোহনগঞ্জ সেতুর পিলারে ফাটল দেখা দেওয়ায় যে কোনো সময় ভেঙে পড়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। বর্তমানে রেল পারাপারের সময় সেতুগুলোতে কম্পনের সৃষ্টি হওয়ায় আতঙ্কে রয়েছেন আশপাশের লোকজন।

কদমদেওলী গ্রামের আবুল কালাম আজাদ জানান, খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে রেল সেতুটি। কিছুদিন আগে রেল লাইন সংস্কার হলেও রেল সেতুটি সংস্কার করেনি কর্তৃপক্ষ। ফলে যে কোনো দিন বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

নেত্রকোণা শহরের সাতপাই এলাকার বাসিন্দা জহিরুল ইসলাম খান বলেন, সেতুটির কাঠের স্লিপারে কাঠের টুকরা দিয়ে জোড়াতালি দিয়ে রাখা হয়েছে। যে কোনো মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে।

ওই এলাকার বাসিন্দা ইমন আহমেদ জানান, সেতু দিয়ে ট্রেন যাওয়ার সময় কাঁপতে থাকে, যা ভয়ঙ্কর অবস্থার সৃষ্টি করে।

নেত্রকোণার বড় স্টেশনের মাস্টার রফিক উদ্দিন জানান, সেতু নির্মাণ ও সংস্কার করার বিষয়টি দেখার দায়িত্ব রেলের প্রকৌশল বিভাগের। আমরা শুধু পরিবহন সেক্টর দেখি। এ বিষয়ে আমাদের কিছুই করার নেই। ঝুঁকিপূর্ণ সেতুর বিষয়টি জানা নেই বলেও জানান রেলের এই কর্মকর্তা।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড