• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধারণ ক্ষমতা ৬০, বগিতে যাত্রী ছিল দেড়শরও বেশি!

  সারাদেশ ডেস্ক

২৪ জুন ২০১৯, ০৯:০৬
ট্রেন দুর্ঘটনা
মৌলভীবাজারের কুলাউড়ায় দুর্ঘটনার কবলে 'উপবন এক্সপ্রেস' (ছবি: ইন্ডিয়া টু ডে)

সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্তঃনগর ‘উপবন এক্সপ্রেসটি’ দ্বিগুণের বেশি যাত্রী বহন করায় দুর্ঘটনার কবলে পড়ে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। জানা গেছে, ট্রেনটির প্রতিটি বগির যাত্রী ধারণ ক্ষমতা ৬০। কিন্তু সেখানে বহন করা হচ্ছিল ধারণ ক্ষমতার প্রায় দ্বিগুণ অর্থাৎ দেড়শরও অধিক যাত্রী।

অনেকেই জানিয়েছেন বগিতে অন্তত ১৮০ জনেরও বেশি মানুষ ছিলেন। ট্রেনের শেষের বগিটিতে যাত্রীর চাপ অধিক ছিল বলে জানা গেছে।

ঢাকাগামী ট্রেনটি মৌলভীবাজারের কুলাউড়ায় পৌঁছালে অতিরিক্ত যাত্রীর চাপে ২টি বগি কালভার্ট ভেঙে খালে পড়ে যায়। আরও ৪টি বগি আছড়ে পড়ে কালভার্টের পাশের ক্ষেতে। দুর্ঘটনায় তাৎক্ষণিক উদ্ধার কাজে এগিয়ে আসেন স্থানীয়রা। পরবর্তীতে স্থানীয়দের সাথে উদ্ধারকাজে যোগ দেয় ফায়ার সার্ভিস এবং বিজিবি।

এখন পর্যন্ত ৭ জনের মৃত্যুর খবর মিলেছে এ দুর্ঘটনায়। আহত প্রায় দুই শতাধিক। আহতদের স্থানীয় এবং জেলা পর্যায়ের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

রবিবার রাত ১২টার দিকে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল স্টেশন থেকে ২০০ মিটার দূরে কালা মিয়া বাজার সংলগ্ন একটি ব্রিজে এ দুর্ঘটনা ঘটে।

উপবন এক্সপ্রেসের এক যাত্রী জানান, কুলাউড়ার বরমচাল স্টেশন সংলগ্ন একটি ব্রিজে হঠাৎ ট্রেনের দুটি বগি লাইনচ্যুত হয়ে খালে পড়ে যায় এবং একটি বগি উল্টে যায়। এতে ঘটনাস্থলে দুই জনের মৃত্যু হয়েছে এবং লাইনচ্যুত বগির যাত্রী ছাড়াও মারাত্মক ঝাঁকুনিতে অন্তত ২৫০ যাত্রী আহত হয়েছেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সিলেট রেলওয়ে স্টেশনের জিআরপি থানার উপপরিদর্শক (এসআই) আতাউর রহমান জানান, দুর্ঘটনার খবর জানতে পেরে আহতদের উদ্ধারে কুলাউড়া জিআরপি পুলিশ, দমকল বাহিনীর ১৩টি ইউনিট ঘটনাস্থলে কাজ করছে।

এর আগে বিগত কয়েকদিন ধরে সিলেট-ঢাকা মহাসড়কে ভারী যান চলাচল বন্ধ থাকায় ট্রেনের ওপর নির্ভরশীল হয়ে পড়েন ঢাকাগামী যাত্রীরা। ফলে ধারণক্ষমতার চেয়ে বেশি যাত্রী নিয়ে ট্রেনটি সিলেট থেকে ছেড়ে যায়।

দুর্ঘটনার ফলে বর্তমানে সারা দেশের সাথে সিলেটের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। এদিকে এই ট্রেন দুর্ঘটনাকে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা হিসেবে মনে করা হচ্ছে।

ওডি/এএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড