• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিখতেই পারেন না কৃষি শুমারির তথ্য সংগ্রহকারী! 

  সুমন খান, লালমনিরহাট

২৩ জুন ২০১৯, ১৫:৪১
কৃষি শুমারি
কৃষি শুমারি ২০১৯ (প্রতীকী ছবি)

লালমনিরহাট পাটগ্রাম উপজেলায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত সরকারের গুরুত্বপূর্ণ কৃষি শুমারির কাজ ৯ জুন শুরু হয়ে ২০ জুন বৃহস্পতিবার শেষ হয়েছে। কৃষি শুমারির কাজ শেষ হলেও পাটগ্রাম উপজেলার বিভিন্ন ইউনিয়নে অনেক বাড়িতে তথ্য সংগ্রহ করা হয়নি। এ ছাড়া তথ্য সংগ্রহকারীরা এলাকায় গিয়ে শুধু ব্যক্তির নাম ও মোবাইল নম্বর নেওয়া ছাড়া আর কোনো তথ্যই চাননি।

অভিযোগ রয়েছে, তথ্য সংগ্রহকারীদের মধ্যে এসএসসি পাশ করেনি এমন লোকও রয়েছেন। ভালোভাবে লিখতে পারেন নি অনেক সংগ্রহকারী। লিখতে না পারায় অনেকে সংগ্রহকারী অর্থের বিনিময়ে অন্যজনকে দিয়ে কাজ করিয়েছেন।

সংগ্রহকারীর হয়ে কাজ করা এমনই একজন আফজাল ইসলাম। দৈনিক অধিকারকে তিনি বলেন, সাগর বাবুর নাম (সংগ্রহকারী) তালিকায় রয়েছে। তিনি একদিন টেনিং করেছেন। তিনি লিখতে না পারায় আমাকে এ কাজ দিয়েছেন। এর বিনিময়ে অর্থের ভাগ দেবেন।

এদিকে স্থানীয় অনেকের অভিযোগ কৃষি শুমারির বিষয়ে কিছুই জানেন না তারা। বাউরা বাজারের ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, আমরা বাজারে কৃষি শুমারির পোস্টার ব্যানার কিছুই দেখিনি। কৃষি শুমারির শেষ হলেও আমাদের বাড়িতে কেউ তথ্য সংগ্রহ করতে আসেনি।

বাউরা ইউনিয়নের নবীনগর গ্রামের আমেনা বেগম জানান, কৃষি শুমারি কি সেটা তারা জানেন না। তাদের বাড়িতে তথ্য সংগ্রহ করতে কেউ আসেনি।

একই গ্রামের হরিদাস জানান, তার কাছে তথ্য সংগ্রহকারী এসে শুধু নাম আর মোবাইল নম্বর নিয়ে গেছে। কিসের তথ্য সংগ্রহ করতে এসেছে সে বিষয়ে কিছু বলেনি।

এ বিষয়ে পাটগ্রাম উপজেলার জুনিয়ার পরিসংখ্যান সহকারী নারায়ন চন্দ্র কর্মকার বলেন, যে বাড়িগুলো গণনায় বাদ পড়েছে সেগুলো খুঁজে বের করে আবার তথ্য নেওয়া হচ্ছে। লিখতে পারে না এমন তথ্য সংগ্রহকারী কীভাবে এই কৃষি শুমারির কাজ করেন জানতে চাইলে তিনি বলেন, এসব লোকের নাম আমরা দেইনি। দলীয় নেতারাই দিয়েছে। ওর পরিবর্তে আমরা আরেক জনকে দিয়ে কাজ করিয়েছি।

এ বিষয়ে জেলা পরিসংখ্যান অফিস লালমনিরহাট জেলার উপপরিচালক ইমরান হোসেন প্রধান বলেন, এসএসসি পাশ করেনি এমন ব্যক্তির তথ্য সংগ্রহকারীতে নাম আছে আমার জানা নেই। যদি থাকে খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে। কৃষি শুমারিতে যাদের তথ্য নেওয়া হয়নি কয়েক দিনের মধ্যে তাদের তথ্য নেওয়া হবে।

ওডি/ এসএএফইউ/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড