• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিজিটাল সেন্টারকে ই-কমার্স হিসেবে প্রতিষ্ঠা করতে হবে : পলক

  সিলেট প্রতিনিধি

২০ জুন ২০১৯, ২২:২৯
জুনাইদ আহমেদ পলক
তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (ছবি : দৈনিক অধিকার)

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল সেন্টার বর্তমানে ডিজিটাল বাংলাদেশের প্রতিচ্ছবি। ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের প্রধানমন্ত্রী ডিজিটাল সন্তানের স্বীকৃতি দিয়েছেন। ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠার সুফল এখন দৃশ্যমান। এটি প্রতিষ্ঠার ফলে যোগাযোগ, শিক্ষা, চিকিৎসাসহ সকল খাতেই তথ্যপ্রযুক্তির ব্যবহার লক্ষণীয়ভাবে বৃদ্ধি পেয়েছে।

আগামীতে এসব সেন্টারকে ই-কমার্স হাব হিসেবে প্রতিষ্ঠা করা এবং তথ্যপ্রযুক্তি কেন্দ্রিক প্রায়োগিক প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে ই-গভর্ন্যান্স, মানবসম্পদ উন্নয়ন ও আইসিটি শিল্পের বিকাশে ডিজিটাল অর্থনীতির সক্রিয় অংশীদার হিসেবে গড়ে তোলা হবে। এ সময় প্রতিমন্ত্রী দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করতে প্রতিশ্রুতি প্রদান করেন। অনুষ্ঠানে উদ্যোক্তাদের জন্য এক ঠিকানায় সব সেবা, ভবিষ্যৎ পরিকল্পনাসহ বিভিন্ন দিক তুলে ধরা হয়।

“বাড়ছে সেবার বহর, গ্রাম হবে শহর” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার (২০ জুন) বিকাল ৩টায় সিলেট নগরীর আমান উল্লাহ কনভেনশন সেন্টারে আয়োজিত সিলেট বিভাগীয় উদ্যোক্তা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও এটুআই এর উপসচিব মো. পারভেজ হাসানের পরিচালনায় প্রতিমন্ত্রী বলেন, ২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন পালন করা হবে। এ উপলক্ষে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে ডিজিটাল সেন্টারের ১শ টি ডিজিটাল সেবা উন্মুক্ত করে দেওয়া হবে।

তিনি বলেন, ডিজিটাল সেন্টারের উদ্যোক্তারা মাসে গড়ে ১০ থেকে ৫০ হাজার টাকা আয় করছেন। দক্ষতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাদের আয়ের পরিমাণও বাড়ছে। পরে তিনি উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যার কথা শোনেন এবং সেগুলো দ্রুত সমাধানের আশ্বাস প্রদান করেন প্রতিমন্ত্রী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এটুআই এর উপসচিব ও ই-সার্ভিস স্পেশালিষ্ট মোহাম্মদ আশরাফুল আমিন, ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস ল্যাবের প্রোগ্রাম ম্যানেজার মো. তহরুল হাসান টুটুল, ই এম সল্যুশন আর্কিটেক্ট রেজওয়ানুল হক জামি প্রমুখ।

এর আগে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন সিলেট বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দিন চৌধুরী।

এ দিকে, ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় আইপি ক্যামেরার কাজ পরিদর্শন করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলক। বৃহস্পতিবার (২০ জুন) সন্ধ্যায় এসএমপির কোতোয়ালি মডেল থানায় অবস্থিত কন্ট্রোল রুমে গিয়ে তা পরিদর্শন করেন।

পরিদর্শন কালে উপস্থিত ছিলেন সিলেট জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম, ডিসি হেডকোয়ার্টার কামরুজ্জামান, এডিসি বিভূতি ভূষন, সুদ্বীপ, ডিসি (ট্রাফিক) ফয়ছল মাহমুদ, কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ মো. সেলিম মিয়া, প্রজেক্টর পিডি মহিদুর রহমান, ডিপিডি মধুসুদন চন্দ্র, সিসি ক্যামেরার তত্ত্বাবধানে থাকা গ্লোবাল ট্রেড কর্পোরেশনের সিইও মছনুল করিম চৌধুরী, সিওও তানজিমূল ইসলাম। এছাড়াও হুয়াংহু, চানার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

পরিদর্শনের পূর্বে প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলককে গার্ড অব ওনার প্রদান করা হয়। পরে কোতোয়ালী থানা কর্তৃপক্ষ ও গ্লোবাল ট্রেড করপোরেশন প্রতিমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

নগরবাসীকে নিরাপদ রাখতে পুলিশ প্রশাসনকে আরও সক্রিয় হয়ে কাজ করার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলক বলেন, সরকার দেশকে পুরোপুরি ডিজিটালাইজেশন করতে কাজ করে যাচ্ছে। তথ্য প্রযুক্তির ক্ষেত্রে দেশকে এগিয়ে নিয়ে সরকার কাজ করছে। তিনি বলেন, দেশ অনেক উন্নত হয়েছে। তাই ছিনতাই, চুরি, রাহাজানি, খুন এসব অপরাধ বন্ধ করতে সরকার ডিজিটাল সিটি প্রকল্পের উদ্যোগ নিয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে অপরাধ কমে আসবে, সাধারণ নাগরিক আরও সুন্দর ও নিরাপত্তা নিয়ে জীবন যাপন করতে পারবে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড