• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে প্রথম লোহার খনি আবিষ্কার

  অধিকার ডেস্ক

১৮ জুন ২০১৯, ২১:০৭
খনি
কূপ খননকাজে ৩০ সদস্যের বিশেষজ্ঞ দলের ব্যবহৃত একটি মেশিন (ছবি : দৈনিক অধিকার)

ছয় বছর অপেক্ষা শেষে দিনাজপুরে হাকিমপুরে লোহার আকরিকের (ম্যাগনেটাইট) খনি আবিষ্কার করেছে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি)। দীর্ঘ ২ মাস ধরে কূপ খনন করে সর্বোচ্চ পরীক্ষা-নিরীক্ষার পর মঙ্গলবার (১৮ জুন) এ তথ্য নিশ্চিত করেছেন জিএসবি কর্মকর্তারা।

দুপুরে খননকাজে নিয়োজিত জিএসবির উপ-পরিচালক মোহাম্মদ মাসুম জানান, ভূগর্ভের এক হাজার ৭৫০ ফুট নিচে লোহার একটি স্তর পাওয়া গেছে যার পুরুত্ব ৪০০ ফুট। বিশ্বের যে কয়েকটি দেশে লোহার খনি আবিষ্কার করা হয়েছে, সেসব খনির লোহার মান ৫০ শতাংশের নিচে। আর বাংলাদেশের লোহার মান ৬৫ শতাংশের উপরে। জয়পুরহাটের বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) পরীক্ষাগারে পরীক্ষার পর এ তথ্য নিশ্চিত করা গেছে। তিনি বলেন, হাকিমপুরের ইসবপুর গ্রামের লোহার খনির ব্যাপ্তি রয়েছে ৬ থেকে ১০ বর্গ কিলোমিটার পর্যন্ত। যাতে কপার, নিকেলসহ ক্রুমিয়ামেরও উপস্থিতি রয়েছে। এছাড়া ভূগর্ভের ১১৫০ ফুট নিচে চুনাপাথরের সন্ধানও মিলেছে।

ভূগর্ভ থেকে সংগৃহীত লোহার আকরিকের নমুনা (ছবি : দৈনিক অধিকার)

আলীহাট ইউনিয়ন যুবলীগের সভাপতি গোলাম মওলা ও ইসবপুর গ্রামের বাসিন্দারা জানান, এখানে লোহার খনি পাওয়া গেছে। লোহা উত্তোলন করা হলে মানুষদের জীবনমান পাল্টে যাবে, কর্মসংস্থান হবে এখানকার মানুষদের। দেশের জন্যও এটি লাভজনক হবে। এমন আশায় বুক বেঁধেছেন এখানকার সর্বস্তরের মানুষ। তাই গুরুত্ব বিবেচনায় সরকারের কাছে খনি বাস্তবায়নে জোর দাবি জানিয়েছেন তারা।

জিএসবির মহাপরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা ২৬ মে ইসবগ্রাম পরিদর্শন করেন (ছবি : দৈনিক অধিকার)

উল্লেখ, ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর ২০১৩ সালে ইসবপুর গ্রামের ৩ কিলোমিটার পূর্বে মুশিদপুর এলাকায় কূপ খনন করে খনিজ পদার্থের সন্ধান পেয়েছিল। ওই গবেষণার সূত্র ধরে দীর্ঘ ৬ বছর পর চলতি বছরের ১৯ এপ্রিল থেকে ইসবপুর গ্রামে ৩০ সদস্যের বিশেষজ্ঞ একটি দল ৩ শিফটে কূপ খনন শুরু করে। পরে ১৩৮০-১৫০০ ফুট গভীরতায় খনি পাওয়ার আশার আলো দেখলে ২৬ মে জিএসবির মহাপরিচালক জিল্লুর রহমান চৌধুরীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এলাকাটি পরিদর্শনে আসেন। এ সময় মহাপরিচালক সাংবাদিকদের সুখবর না দিলেও লোহার খনি আবিষ্কার হতে চলেছে এমন ইঙ্গিত দিয়েছিলেন।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড