• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাহুবলে বৃত্তি পরীক্ষায় শিক্ষকদের সন্তানদের খাতায় কারচুপি

  বাহুবল প্রতিনিধি, হবিগঞ্জ

১৮ জুন ২০১৯, ১০:০৩
হবিগঞ্জ
জেলার ম্যাপ

হবিগঞ্জের বাহুবল উপজেলা প্রাথমিক বৃত্তি পরীক্ষায় ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। পরীক্ষার্থীর খাতা ও নম্বর ফর্দে ভুয়া নম্বর প্রদান এবং নম্বর কাটাকাটি করে বৃদ্ধি করা হয়েছে মর্মে মোস্তাফিজুর রহমান রিয়াদ নামক একজন পরীক্ষার্থীর অভিভাবক উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন। তবে প্রাথমিক তদন্তে এসব অভিযোগের সত্যতাও পেয়েছেন বলে জানিয়েছেন তদন্তকারী কর্মকর্তা।

অভিযোগ সূত্রে জানা যায়, ২০১৮ সালের উপজেলার প্রাথমিক বৃত্তি পরীক্ষায় পাঁচজন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের সন্তান বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ট্যালেন্টপুলে বৃত্তি অর্জন করেন। তাদের স্কুলের সাময়িক পরীক্ষা এবং মডেল টেস্ট পরীক্ষায় তারা ৪০০ নম্বরের বেশি পায়নি তারা সমাপনী পরীক্ষায় প্রায় ৬০০ নম্বর পেয়েছে। অভিযোগ রয়েছে, পরীক্ষক ও নিরীক্ষককে মোটা অংকের টাকায় ম্যানেজ করে শিক্ষকরা তাদের সন্তানদের বৃত্তি ফাইনাল করেন।

স্কুলের সাময়িক পরীক্ষা এবং মডেল টেস্ট পরীক্ষায় যারা চারশ নাম্বারের বেশি পায়নি তাদের মধ্যে পশ্চিম ভাদেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের ছেলে, উপজেলার হরাইটেকা স্কুলের শিক্ষিকা রাজিয়া খাতুনের মেয়ে, ফয়জাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল আলমের মেয়ে, আদিত্যপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার দুই ছেলে-মেয়ে।

সম্প্রতি প্রকাশিত বৃত্তি পরীক্ষার খাতা স্ব স্ব উপজেলার শিক্ষকরা নিজে মূল্যায়ন করার কারণেই তাদের পছন্দমতো শিক্ষার্থীদের মার্ক কাটা-ছেঁড়া করে বেশি পাইয়ে দিয়েছে। এমন কি নিজের সন্তানের খাতা নিজেই দেখেছেন পশ্চিম ভাদেশ্বর প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল হক।

গত বছর প্রাথমিকে বৃত্তি পাওয়ার হার ছিল নগণ্য, কিন্ডারগার্ডেন স্কুলের শিক্ষার্থীরাই প্রথম হয়েছে বারবার। এ বছরই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বিদ্যালয়ের শিক্ষকের সন্তানরাই বেশি বৃত্তি পেয়েছেন বলে অভিযোগ করেছেন অভিভাবকরা।

বিষয়টির তদন্তকারী কর্মকর্তা সহকারী কমিশনার ভূমি রফিকুল ইসলাম বলেন, আমি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি। প্রাথমিক তদন্তে কিছু সত্যতা পাওয়া গেছে।

বাহুবল উপজেলা নির্বাহী অফিসার আয়েশা হক বলেন, আমি নতুন যোগদান করেছি, বিষয়টি আমার জানা নেই, তবে খতিয়ে দেখছি।

ওডি/ এসএএফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড