• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবৈধভাবে বালু উত্তোলন, লাখপতি প্রভাবশালীরা

  ময়মনসিংহ প্রতিনিধি

১৫ জুন ২০১৯, ২১:৫৭
বালু উত্তোলন
ব্রহ্মপুত্র নদ থেকে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন (ছবি : দৈনিক অধিকার)

ময়মনসিংহের ত্রিশালের বালিপাড়া ইউনিয়নে চরমাদাখালী মৌজায় ব্রহ্মপুত্র নদের উপর নান্দাইল-ত্রিশাল বালিপাড়া সেতুর পাশ থেকে স্থানীয় প্রভাবশালী মহল অবৈধভাবে বালু উত্তোলন করে অবাধে বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন। এ থেকে সরকার যেমন রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে, তেমনি এ নদের চরে অবস্থিত ত্রিশাল টু নান্দাইল সড়কের উপর নির্মিত দুইটি উপজেলার যোগাযোগের একমাত্র মাধ্যম বালিপাড়া সেতুটিও এখন হুমকির মুখে রয়েছে।

ত্রিশাল ও নান্দাইল উপজেলার মানুষের একমাত্র যোগাযোগের মাধ্যম চরমাদাখালী মৌজার বালিপাড়া সেতু মোড়ে ও সেতুর নিচে দুই পাশে স্থানীয় প্রভাবশালী নুরুল ইসলামের নেতৃত্বে অবৈধভাবে বালু উত্তোলন করে অবাধে বিক্রি করা হচ্ছে বলে স্থানীয়রা অভিযোগ করেন।

স্থানীয় এলাকাবাসী ও নান্দাইল-ত্রিশাল বালিপাড়া সেতুতে চলাচলকারী পথচারীরা জানান, এ ব্যাপারে প্রশাসন দ্রুত হস্তক্ষেপ না করলে, সেতু রক্ষায় দ্রুত ব্যবস্থা না নিলে দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে পাওয়া এ সেতুটি হুমকির মুখে থেকে অচিরেই ব্রহ্মপুত্র নদের গর্ভে চলে যাবে। ইতোমধ্যে সেতুর পশ্চিম অংশে রাস্তার দুইপাশ থেকে ড্রেজার দিয়ে বালু সরানোর কারণে নিচের দিক থেকে মাটি সরে যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক জানান, প্রভাবশালী নেতাদের ছত্রছায়ায় নিয়মনীতির তোয়াক্কা না করে অবৈধভাবে অবাধে প্রতিনিয়ত বালু উত্তোলন করে যাচ্ছে। এ এলাকার দুই একজন প্রভাবশালী নেতার ভয়ে কেউ কিছু বলতে সাহস পায় না।

ত্রিশালের বালিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ বাদল জানান, এই সেতু দিয়ে দুই উপজেলার জনগণের চলাচলের স্বার্থে ইতোমধ্যে বেশ কয়েকবার নুরুল ইসলামকে নিষেধ করা হয়েছে। কিন্তু একটি প্রভাবশালী মহলের ছত্রছায়ায় নুরুল ইসলাম সেতুর নিচের দুইপাশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে চলছে।

এ অভিযোগের বিষয়ে নুরুল ইসলামের বক্তব্য নেওয়ার চেষ্টা করা হলেও তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুল্লাহ আল জাকির বলেন, ‘বিষয়টি খতিয়ে দেখে অবৈধভাবে বালু উত্তোলনের সত্যতা পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড