• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওজন জটিলতায় চাঁপাইনবাবগঞ্জে আম বেচাকেনা বন্ধ

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

১৫ জুন ২০১৯, ২১:০৫
আমের বাজার
কানসাট বাজারে আমি নিয়ে দাঁড়িয়ে আছেন বিক্রেতা (ছবি : দৈনিক অধিকার)

ওজন নিয়ে জটিলতায় চাঁপাইনবাবগঞ্জের সর্ববৃহৎ বাজার কানসাটে আম বেচাকেনা বন্ধ হয়ে গেছে। ফলে কাঁচা ও পাকা আম নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন স্থানীয় আম ব্যবসায়ীরা।

কানসাট আম ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক ওমর ফারুক টিপু জানান, মৌসুমের শুরুতে কেবল কানসাট বাজারে জমে উঠতে শুরু করে আমের বাজার। এ অবস্থায় শুক্রবার (১৪ জুন) সন্ধ্যায় স্থানীয় প্রশাসনের উদ্যোগে শিবগঞ্জ ও কানসাট এলাকায় ৪০ কেজিতে মণ আম বেচাকেনার নির্দেশ জারি করা হয়।

শনিবার (১৫ জুন) অনেক ব্যবসায়ী বিষয়টি জানতে না পেরে শতশত মণ আম গাছ থেকে পেরে বাজারে আনে। সকালে বাজারে এনে প্রশাসনের এমন নির্দেশ জানতে পেরে অনেকে হতাশ হয়ে পড়েন। আড়ৎদাররা আম না কেনায় দিনভর অপেক্ষা করেও আম বিক্রি করতে পারেনি আম মালিকরা।

ওমর ফারুক টিপু আরও জানান, আদিকাল থেকেই চাঁপাইনবাবগঞ্জ জেলায় কাঁচা মাল বিশেষ করে আম ৪৫-৪৬ কেজিতে এক মণ বিক্রি হয়। যা এক রকম নিয়মেই পরিণত হয়েছে। সে নিয়ম অনুযায়ী ব্যাপারী ও আড়ৎদাররা ৪৫-৪৬ কেজিই আম কিনে থাকেন। বর্তমানে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা, গোমস্তাপুরের রহনপুর ও ভোলাহাটে আগের নিয়মেই আম বেচাকেনা চললেও শিবগঞ্জ ও কানসাট বাজারে প্রশাসন মৌখিকভাবে ৪০ কেজির নির্দেশনা জারি করে।

তার দাবি- প্রশাসনের ৪০ কেজির নির্দেশনা মানতে না পারায় কানসাটের প্রায় ৫শ আড়তে শনিবার ভোর হতে আম বেচাকেনা বন্ধ রয়েছে। ফলে লাখ টাকা লোকসানে পড়তে হবে এখানকার আম সংশ্লিষ্টদের। তিনি বলেন, সকল উপজেলাতে আম বেচাকেনার একই নিয়ম জারি করা হোক।

ধোপপুকুর এলাকার আম ব্যবসায়ী গিয়াস উদ্দীন জানান, আমরা চলতি বছরে নগদে আম বিক্রি করতে পারব বলে আশায় বুক বেঁধেছিলাম। ফলে ৪৫-৪৬ কেজিতে আম বিক্রি করতে আমরা অসুবিধা মনে করিনি। কিন্তু প্রশাসন কৃষকদের দিক চিন্তা না করেই কোন উদ্দেশ্যে ৪০ কেজির নির্দেশ দিয়েছে এটা ভাবার বিষয়। একই কথা বলেন, শ্যামপুরের আম ব্যবসায়ী বাহাদুর, শাহবাজপুরের উমর ফারুকসহ অর্ধশতাধিক আম ব্যবসায়ী।

ঢাকার বাদামতলির আম ব্যাপারী আসলাম মৃধা বলেন, কাঁচা আম কিনে ঢাকায় নিতে অনেক আম পচে নষ্ট হয়। এছাড়া ওজনও কমে যায়। ফলে দীর্ঘদিন হতেই চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪৫-৪৬ কেজিতে আম বেচাকেনা হয়। হঠাৎ করে প্রশাসনের পক্ষ থেকে ৪০ কেজিতে আম কিনতে নির্দেশ দেওয়ায় হতাশ হয়ে পড়েছি।

তিনি আরও জানান, ব্যবসা করতে এসেছি কিছু লাভের আসায়। কিন্তু ৪০ কেজিতে মণ করে আম কিনে কিছুই থাকবে না। ফলে ভোলাহাট অথবা রহনপুর চলে যেতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক বলেন, জেলার সকল আম সংশ্লিষ্টদের নিয়ে আলাপ আলোচনার মাধ্যমেই ৪০ কেজিতে আম বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্ত বাস্তবায়নে সকল উপজেলাকে জানানো হয়েছে। কেউ যদি ৪০ কেজির ওপরে আম কিনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড