• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঁধের ভাঙন দিয়ে পানি ঢুকে কমলগঞ্জে দুই গ্রাম প্লাবিত

  সারাদেশ ডেস্ক

১৫ জুন ২০১৯, ১৬:৩০
ধলাই নদীর বাঁধ
ধলাই নদীর বাঁধের পুরোনো ভাঙন দিয়ে পানি ঢুকে আকস্মিক দুই গ্রাম প্লাবিত ( ছবি: সংগৃহীত)

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের নাজাতকোনা এলাকায় ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের পুরোনো ভাঙন দিয়ে পানি ঢুকে আকস্মিক দুই গ্রাম প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে অর্ধশতাধিক পরিবার।

বৃহস্পতিবার সারা রাতের টানা বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে মৌলভীবাজারের কমলগঞ্জে ধলাই নদে বিপদসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়েছিল। আদমপুরের পশ্চিম ঘোড়ামারা গ্রামে ধলাই নদের প্রতিরক্ষা বাঁধের পুরোনো ভাঙন এলাকা দিয়ে ঢলের পানি দ্রুতগতিতে ঢুকে পড়ে। এতে আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা ও নাজাতকোণা গ্রামের বসতবাড়ি, রাস্তা ও ফসলি জমি পানিতে তলিয়ে যায়। তবে মধ্য রাত থেকে বসতবাড়ি ও ফসলি জমি থেকে পানি নেমে যায় বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে কমলগঞ্জে ধলাই নদে আকস্মিকভাবে পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ১৩৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। এ সময় আদমপুরের পশ্চিম ঘোড়ামারা গ্রামের ধলাই প্রতিরক্ষা বাঁধের পুরোনো ভাঙন এলাকা দিয়ে দ্রুত বেগে ঢলের পানি ঢুকতে থাকে।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশেকুল হক বলেন, রাতের টানা বৃষ্টির কারণে ভারতীয় পাহাড়ি ঢলের পানিতে এ অবস্থার সৃষ্টি হয়েছিল। ঘোড়ামারা গ্রামের প্রতিরক্ষা বাঁধের ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ডকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

কমলগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র চক্রবর্তী বলেন, গত বৃহস্পতিবার রাতে যে পরিমাণ বৃষ্টি হয়েছে, তাতে আকস্মিকভাবে ধলাই নদে এত পানি আসার কথা নয়। উজানে ভারতীয় অংশে বেশি বৃষ্টি হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছিল। তিনি শুক্রবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঘোড়ামারা গ্রামের ধলাই প্রতিরক্ষা বাঁধের ভাঙন এলাকায় ছিলেন বলে জানান।

২০১৭ সালে বাঁধ মেরামতের জন্য যে প্রকল্প নেওয়া হয়, স্থানীয় কয়েকজনের আপত্তির কারণে ঠিকাদার কাজ করতে পারেননি। এখন জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসনের সহায়তায় যদি ঘোড়ামারা গ্রামের প্রতিরক্ষা বাঁধের ভাঙন মেরামত না করা যায়, তাহলে যতবার ধলাই নদে পানি বাড়বে, ততবার পানি ঢুকে বসতবাড়ি ও ফসলি জমি প্লাবিত হবে।

ওডি/এসএএফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড